thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯,  ২৫ জিলকদ  ১৪৪৩

১০ কোটি ৩৫ লাখ ডলারে নোবেল পদক বিক্রি

২০২২ জুন ২১ ২১:৩৫:২৮
১০ কোটি ৩৫ লাখ ডলারে নোবেল পদক বিক্রি

দ্য রিপোর্ট ডেস্ক: রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতভ তার নোবেল পদকটি ১০ কোটি ৩৫ লাখ মার্কিন ডলারে বিক্রি করেছেন। ইউক্রেনের শরণার্থীদের ত্রাণ সহায়তার জন্য এই অর্থ দান করা হবে বলে জানিয়েছেন তিনি।

রাশিয়ায় মত প্রকাশের স্বাধীনতার পক্ষে লড়াইয়ের জন্য ২০২১ সালে যৌথভাবে নোবেল পান নোভায়া গ্যাজেটার প্রধান সম্পাদক মুরাতভ। ইউক্রেন রুশ আগ্রাসনের পরপর মস্কো জানায়, যে কেউ ইউক্রেনে রাশিয়ার পদক্ষেপকে ‘যুদ্ধ’ হিসাবে বর্ণনা করলে তাকে বিপুল অংকের জরিমানা বা বন্ধের মুখোমুখি হতে হবে। ক্রেমলিন এই সংঘর্ষকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করেছে। এই ঘোষণার পর গত মার্চে পত্রিকাটি তাদের কার্যক্রম স্থগিত করে।

বিবিসি জানিয়েছে, মুরাতভের নোবেল পদকটি নিলামে তুলেছিল হেরিটেজ অকশন। কে এই পদকটি কিনেছে তা জানায়নি প্রতিষ্ঠানটি।

১৯৯৩ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর মুরাতভ ও আরও কয়েক জন সাংবাদিক মিলে নোভায়া গ্যাজেটা প্রতিষ্ঠা করেছিলেন। ২০০০ সাল থেকে পত্রিকাটির ছয় সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এদের মধ্যে অনুসন্ধানী প্রতিবেদক আনা পলিটকভস্কায়াও রয়েছেন।

হেরিটেজ অকশন প্রকাশিত একটি ভিডিওতে মুরাতভ বলেছেন, ‘আজকের সবচেয়ে গুরুত্বপূর্ণ বার্তাটি হচ্ছে মানুষদের বোঝানো যে একটি যুদ্ধ চলছে এবং আমাদের এমন লোকদের সাহায্য করতে হবে যারা সবচেয়ে বেশি ভুগছে।’

(দ্য রিপোর্ট/আরজেড/ ২১জুন, ২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর