thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

দিনশেষে তিনিও মা, মাথা থেকে ক্লিপ খুলে মেয়েকে দিলেন প্রধানমন্ত্রী

২০২২ জুন ২৬ ০৮:৩৪:১৬
দিনশেষে তিনিও মা, মাথা থেকে ক্লিপ খুলে মেয়েকে দিলেন প্রধানমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক: বিশ্বের প্রভাবশালী নারীদের তালিকায় তার নাম উঠে আসে নিয়মিত। সামলাতে হয় গোটা একটা দেশ। রাজনীতির কঠিন মারপ্যাঁচের পর স্বভাবতই কাঠখোট্টা, জটিল-কুটিল নানা হিসেব-নিকেশ করেই তাকে চলতে হয়।

তবে বেলা শেষে তিনিও একজন মা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ দেশের মানুষ যতটা চেনে, ব্যক্তি শেখ হাসিনা বা শেখ হাসিনার জীবনে মায়ের অংশটুকু সাধারণ মানুষের ততটা পরিচিত নয়।

আজ পদ্মা সেতুর উদ্বোধন করে তিনি নিজের দৃঢ় সংকল্পের স্পষ্ট সাক্ষর রাখলেন ইতিহাসের পাতায়। উদ্বোধনের পর সেতুর ওপর দাঁড়িয়ে বিমান বাহিনীর ‘ফ্লাইং ডিসপ্লে’ উপভোগ করছিলেন শেখ হাসিনা, সঙ্গে সায়মা ওয়াজেদ পুতুলও ছিলেন।

সেখানেই মা-মেয়ের নিবিড় সম্পর্কের একটা চিত্র ধরা পড়ল প্রকাশিত একটি ভিডিও ফুটেজে। আক্ষরিক অর্থেই রাজ্যের চিন্তা মাথায় রেখে যে মানুষটাকে সকালে উঠতে হয় আর ঘুমাতে যেতে হয়, তার ভেতরেও যে লুকিয়ে আছে একদম সাধারণ এক মা, এই একটি ভিডিওই তার সর্বোচ্চ প্রমাণ।

উদ্বোধনের পর সেতুর ওপর দিয়ে পদ্মা পাড়ি দেওয়ার পথে কয়েক মিনিটের জন্য থামেন তিনি। প্রমত্তা পদ্মার মাঝে সেতুতে নেমে কিছুক্ষণের জন্য হারিয়ে যান অন্য এক ভুবনে। পাশেই ছিলেন তার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল। কাজেকর্মে, দায়িত্বে অনেক বড় হয়ে গেলেও মায়ের কাছে সেই ‘পুতুলই’ রয়ে গেছেন তিনি। রাষ্ট্রের বড় দায়িত্ব, ষড়যন্ত্র, নানা প্রতিকূলতা, পদ্মার বাস্তবতা ভুলে সেখানে তৈরি হয় মাতৃত্বের পরম আবহ।

আনন্দ-উচ্ছ্বাসের এ মুহূর্তটি ফ্রেমবন্দি করছিলেন সায়মা ওয়াজেদ পুতুল। তার ছবি তোলায় বাগড়া দেয় বাতাসের হিল্লোল। পেছন থেকে মাথার চুলগুলো চোখে ওপরে এসে পড়ছিল। মায়ের চোখ এড়ায়নি তা। দ্রুত নিজের মাথা থেকে ক্লিপ খুলে মেয়ের চুল ঠিক করে দেন প্রধানমন্ত্রী। পরম মমতাময়ী মা তার সন্তানকে যত্ন করেন।

এমন দৃশ্যের একটি ভিডিও এরইমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। অনেকে এটি শেয়ারও করছেন। অনিন্দ্য চট্টপাধ্যয়ের লেখা ও অভিজিৎ সিংয়ের কণ্ঠে গাওয়া ‘মা’ গানটি। আমি তোমার ছায়ায় ছায়ায় থাকি মা/আমি তোমার চোখের তারায় বাঁচি মা/আমি তোমার মায়ায় মায়ায় থাকি মা/আমি তোমায় হাওয়ায় আবার ডাকি মা/আমি তোমায় ভালোবাসায় মুড়ে, রাখি মা..।

দেশের প্রধানমন্ত্রীর মাতৃসুলভ আচরণ বাঙালির চোখে পানি এনে দিয়েছে। কারণ পুতুলকে চুল বাঁধার ক্লিপ দিলেও জাতিকে দিয়েছে বিধ্বংসী পদ্মার ওপর একটি সেতু। এ তো শুধু সেতু নয়, বাঙালি দুর্বার গতি উন্নয়নের পথে ছুটে চলা।

(দ্য রিপোর্ট/আরজেড/ ২৫জুন, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর