thereport24.com
ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯,  ১৪ মহররম 1444

টেস্ট কালচার আমাদের কখনো ছিল না, গড়েও ওঠেনি : মাশরাফি

২০২২ জুন ২৮ ১৭:৪৪:২৯
টেস্ট কালচার আমাদের কখনো ছিল না, গড়েও ওঠেনি : মাশরাফি

দ্য রিপোর্ট প্রতিবেদক: চলতি বছর ৯ টেস্ট খেলে মাত্র ১টিতেই জিততে পেরেছে বাংলাদেশ। বছরের প্রথমে মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে ভালো কিছুর আশ্বাস দিয়েছিল টাইগাররা। তবে এরপর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে এক ড্র ছাড়া হার ব্যতীত কিছু মেলেনি বাংলাদেশের জন্য।

ফলে বারবার কথা উঠেছে বাংলাদেশের টেস্ট কালচার নিয়ে। দুর্ভাগ্যজনকভাবে বাংলাদেশের ক্রিকেট বোর্ড বা ক্রিকেটার কেউই টেস্ট সংস্কৃতি গড়ে উঠেছে এমন কথা বলতে পারছে না। সেই একই কাতারে যোগ হলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজাও। নিজের অফিসে সাংবাদিকদের সঙ্গে আলোচনায় সাবেক এই অধিনায়ক জানিয়েছেন, বাংলাদেশে কখনো টেস্ট কালচার ছিলোও না, আর সেটা গড়েও ওঠেনি।

মাশরাফীর ভাষ্যে, ‘টেস্ট কালচার আমাদের কখনোই ছিল না, গড়েও ওঠেনি। টেস্ট কালচার গড়ে তোলা চাট্টিখানি কথা না।’

জাতীয় দলের সফল এই ওয়ানডে অধিনায়কের মতে টেস্ট কালচার গড়ে তোলার জন্য সমালোচনা সহ্য করা লাগবে ক্রিকেট বোর্ড ও ক্রিকেটারদের। তবে গড়ে তুলতে পারলে সেই সমালোচনা শোনার সুফলও পাবে বাংলাদেশ ক্রিকেট।

মাশরাফী আরও যোগ করেন, ‘ক্রিকেটারদের চেয়ে ম্যানেজমেন্টদের এখন এই বিষয় আগে বুঝতে হবে। টেস্ট কালচারটা কী? অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান এমনকি শ্রীলঙ্কার মতো দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতে হবে। এসময় সমালোচনা হবে, তবে একটা পর্যায়ে এসে আপনি ফলাফল পাবেন। তাই আমাদের টেস্ট ক্রিকেটের কালচার তৈরি করতে হবে।’

বর্তমানে দল হারের কারণে টানা যে সমালোচনা বা দায় চলে আসছে, সে দায় মেনে নিয়ে সামনে এগোনোর জন্য পরামর্শ দিয়েছেন বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ওয়ানডে উইকেটশিকারী মাশরাফী। তিনি বলেন, ‘দায় আসলে কেউই এড়াতে পারে না। তবে এটা নিয়ে চিন্তা করে লাভ নেই। এই দায় নিয়েই সামনে এগিয়ে যেতে হবে। আমাদের টার্গেট রাখতে হবে ওয়ানডের মতো কীভাবে টার্নএরাউন্ড করা সম্ভব। ধীরে ধীরে কিভাবে বাকি দুই ফরম্যাটেও ঊন্নতি করা সম্ভব। এরজন্য পরিকল্পনা প্রয়োজন।’

(দ্য রিপোর্ট/আরজেড/ ২৮ জুন, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর