thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯,  ১১ মহররম 1444

পুঁজিবাজারবান্ধব মুদ্রানীতি ঘোষণা

২০২২ জুলাই ০১ ১০:৩০:২৫
পুঁজিবাজারবান্ধব মুদ্রানীতি ঘোষণা

দ্য রিপোর্ট প্রতিবেদক: ২০২২-২৩ অর্থবছরের প্রথমার্ধের জন্য পুঁজিবাজারবান্ধব মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। মুদ্রানীতিতেপুঁজিবাজার আর্থিক খাতের জন্য গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচনা করে সার্বিক স্থিতিশীলতা এবং দীর্ঘমেয়াদী উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক অতীতের মতো আগামী ২০২২-২৩ অর্থবছরেও সচেষ্ট থাকবে বলা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) আগামী অর্থবছরের প্রথমার্ধের জন্য ঘোষিত মুদ্রানীতিতে এ কথা বলা হয়েছে। এ মুদ্রানীতি ঘোষণা করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

মুদ্রানীতিতে বলা হয় মন্ত্রণালয়ের সহায়তায় পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের সহায়তায় তহবিলের আকার ১৫৩ কোটি টাকা বৃদ্ধি করে ১০০৯ কোটি টাকায় উন্নীত করা হয়েছে। এই তহবিল থেকে ২৮০ কোটি টাকা ছাড় করার পাশাপাশি পুঁজিবাজারের প্রতিটি ব্যাংকের বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের সুবিধা দেওয়া হয়েছে। তার আওতায় রেপোর মাধ্যমে ২১৮ কোটি টাকা প্রদান করা হয়েছে। যা পুঁজিবাজারের তারল্য বৃদ্ধিতে সাহায্য করবে।

এছাড়া মূল্যস্ফীতির চাপ কমাতে সুদের হার ৫ দশমিক ৫০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। চাহিদাজনিত মূল্যস্ফীতির চাপ কমানোর পাশাপাশি বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টিকারী খাতসমূহে ঋণ সরবরাহ নিশ্চিত করার চিন্তা করা হচ্ছে। এ উদ্দেশ্যে নীতিহার হিসেবে বিবেচিত রেপো সুদহার ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে বিদ্যমান ৫ শতাংশ হতে ৫.৫০ শতাংশে নির্ধারণ করা হয়েছে।

(দ্য রিপোর্ট/ মা হা ১ জুলাই,২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর