thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

টিভি স্বত্বের ১০ শতাংশ বিক্রি

২০২২ জুলাই ০১ ১৭:২৫:২৯
টিভি স্বত্বের ১০ শতাংশ বিক্রি

দ্য রিপোর্ট ডেস্ক : কোনোভাবেই আর্থিক দুর্দশা কাটিয়ে উঠতে পারছে না বার্সেলোনা। লিওনেল মেসি, আঁতোয়ান গ্রিজমান, ফিলিপ কুতিনিও, লুইস সুয়ারেজ-ক্লাবের উচ্চ বেতনভোগী সব ফুটবলারকে ছেড়ে দিয়েও সামঞ্জস্য আনতে পারেনি ক্লাবটি।

স্পটিফাইয়ের সঙ্গে চুক্তি করে আর্থিক ঝামেলা মেটানোর একটা আশা জাগিয়েছিল। কিন্তু চুক্তি থেকে পাওয়া এক মৌসুমের অর্থে স্বল্প মেয়াদি দেনা শোধ করা সম্ভব হয়নি। দলবদলের বাজারে তাই চাইলেই পছন্দের খেলোয়াড় টানতে পারছে না কাতালানরা।

এ অবস্থায় বাধ্য হয়ে একটি সিদ্ধান্ত নিতে হলো বার্সেলোনাকে। লা লিগার ম্যাচগুলোর টিভি সত্ত্বের ১০ শতাংশ বিক্রি করে দিতে রাজি হয়েছে বার্সেলোনা।

গতকাল বৃহস্পতিবার বার্সেলোনা জানিয়েছে বিনিয়োগ প্রতিষ্ঠা সিক্সথ স্ট্রিটের কাছে টিভি সত্ত্বের ১০ শতাংশ বিক্রি করেছে বার্সেলোনা। ২৫ বছরের চুক্তিতে বার্সেলোনা পাবে ২০ কোটি ৭৫ লাখ ইউরো। গত বছর লা লিগা ও লা লিগা টুর সব কটি ক্লাবের টিভি স্বত্ব বিক্রির ব্যবস্থা করেছিল লিগ কর্তৃপক্ষ।

সিভিসি ডিল নামের বিখ্যাত সে চুক্তিতে রাজি হয়নি বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাথলেটিক বিলবাও এবং রিয়াল ওভিয়েদো। লা লিগার সে চুক্তিতে টিভি স্বত্বের ৮.২ শতাংশের বিনিময়ে ২৭ কোটি ইউরোর প্রস্তাব পেয়েছিল। তবে সে চুক্তি ছিল ৫০ বছরের জন্য।

সিভিসির প্রস্তাব ফিরিয়ে দেওয়াতেই লা লিগা আর্থিক সংগতি নীতির ক্ষেত্রে বার্সেলোনার বিভিন্ন খুঁত কড়া নজরদারিতে রেখেছে বলে ধারণা করা হয়। চাপের মুখেও ক্লাবের টিভি স্বত্ব বিক্রি করে দেওয়া দীর্ঘ মেয়াদের ক্ষতির কারণ হবে বলে এ প্রস্তাবে রাজি হয়নি বার্সেলোনা।

কিন্তু এবার এ চুক্তি না করে উপায় ছিল না ক্লাবের। কারণ, কালকের মধ্যে চুক্তি না হলে টানা তিন বছর লস দেখাত কাতালান ক্লাবটি। নতুন এ চুক্তির সুবাদে গত অর্থবছরে লাভ দেখাতে পেরেছে তারা।

(দ্য রিপোর্ট/মাহা/ ০১ জুলাই, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর