thereport24.com
ঢাকা, সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯,  ১৭ মহররম 1444

সমূদ্র যাত্রার দুঃস্মৃতি ভুলে চ্যালেঞ্জ নিতে ‘মুখিয়ে’ বাংলাদেশ

২০২২ জুলাই ০২ ১৪:২৬:৫৬
সমূদ্র যাত্রার দুঃস্মৃতি ভুলে চ্যালেঞ্জ নিতে ‘মুখিয়ে’ বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক: ফটো ও ভিডিও শেয়ারিং সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে টিভি ধারাভাষ্যকার আতহার আলী খান পেসার শরিফুল ইসলামের সঙ্গে একটি ছবি পোস্ট করে লেখেন, ‘আলহামদুলিল্লাহ শরিফুল ইসলাম ইজ অ্যাবসুলেটলি ফাইন।’ হাস্যোজ্জ্বল এই ছবিতে আতহার-শরিফুল দুজনকেই দেখা যায় ভিক্টোরি সাইন দেখাতে। শরিফুলের সেলফিবন্দির এই মুহূর্তকে ধরা যেতে পারে বাংলাদেশ দলের প্রতীকী ‘ছবি’।

সেন্ট লুসিয়া থেকে ফেরি যোগে আটলান্টিক পাড়ি দিতে গিয়ে দুঃসহ স্মৃতি হয়েছিল শরিফুলদের মনে, এখন উচ্ছ্বাসে মাখা ছবি দেখে বলা যায় তাদের কাছে এসব অতীত। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি যুদ্ধে লড়ার পালা।

ডোমিনিকার উইন্ডসর পার্কে শনিবার (২ জুলাই) বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় ক্যারিবিয়ানদের মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। ডোমিনিকা আসার পথে দুঃসহ স্মৃতি ভুলে ক্রিকেটারদের মনোযোগ শুধু এখন ম্যাচের দিকেই। তবে বাধা হয়ে দাঁড়াতে পারে বেরসিক বৃষ্টি। ডোমিনিকায় শুক্রবার সারাদিনজুড়েই বৃষ্টি ছিল, একই অবস্থা বজায় থাকতে পারে শনিবারও। অর্থাৎ বৃষ্টিতে ভেসে যাওয়ার শঙ্কা রয়েছে তিন ম্যাচ সিরিজের প্রথমটি।

উইন্ডসর পার্কে বাংলাদেশের দারুণ স্মৃতি রয়েছে। ২০০৯ সালে এখানে দুটি ওয়ানডে খেলে প্রত্যেকটিই জিতেছিল বাংলাদেশ। সেই দলে খেলা সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ আছেন এই দলে। কিন্তু টি-টোয়েন্টি দলের মাহমুদউল্লাহ সেই সুখস্মৃতিতে বুঁদ থাকতে চান না। তার ভাষ্য, ‘এটা অনেক আগের কথা। এখন হয়ত এটা আমাদের জন্য নতুন একটা ভেন্যু। উইকেট ভিন্ন হলেও হতে পারে। উইকেট ভালো হলে তো ভালোই। মানিয়ে নেওয়ার জন্য আমাদের মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে।’

এ ছাড়াও ২০০৭ সালে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত হওয়া উইন্ডসর পার্কের নবযাত্রা শুরু হবে বাংলাদেশের ম্যাচ দিয়েই। তা নিয়ে দ্বীপটিতে বিরাজ করছে রোমাঞ্চও। কিন্তু এখানেও সেই বাধা হতে পারে একটি, বৃষ্টি!

টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজ দুর্দান্ত দল হলেও বাংলাদেশের বিপক্ষে তেমন সুবিধা করতে পারেনি। হার-জিতের পাল্লা দুই দলেরই প্রায় কাছাকাছি অবস্থান। এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ১৩বার। তাতে ৭বার উইন্ডিজ ও ৫বার বাংলাদেশ জিতেছে। ১টি ম্যাচের ফল হয়নি। সবশেষ সফরে ২০১৮ সালে বাংলাদেশ সিরিজও জিতেছিল ২-১ ব্যবধানে। এবারও সেই চ্যালেঞ্জ নিয়ে নামতে চান মাহমুদউল্লাহ।

সিরিজ শুরুর আগের দিন মাহমুদউল্লাহ সাংবাদিকদের বলেন, ‘সাকিব, লিটন আছে, আমি আছি। আফিফ, সোহান, মোসাদ্দেক আছে। শেখ মেহেদী আছে। আমি মনে করি ব্যাটিংয়ের গভীরতা ভালো। আমাদের বোলিং আক্রমণও খুব ভালো, বৈচিত্র্য আছে। আশা করি অনেক চ্যালেঞ্জিং সিরিজ হবে।’

বৈরি আবহাওয়ার কারণে সেন্ট লুসিয়া থেকে একদিন দেরিতে যাত্রা, এখানে আসার পরও আবার বৃষ্টির বাধা। বাংলাদেশ অনুশীলন সারতে পারেনি ঠিকঠাক। বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়ক মনে করছেন মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে ক্রিকেটারদের।

‘আজ (শুক্রবার) বৃষ্টি পড়ছে, আবহাওয়ার কন্ডিশন সেই সুযোগ দেয়নি। গতকাল ভ্রমণ করে আসলাম যেটা বেশ ঝক্কি-ঝামেলার ছিল। সেন্ট লুসিয়ায় প্র্যাকটিস সেশনে ফুটবল খেলেছি আর ৪০ মিনিটের ফিল্ডিং সেশন করেছি। কাল এসে কন্ডিশন দেখে মানসিকভাবে আমাদের ওভাবে প্রস্তুতি নিতে হবে। আমি ওদের বলেছি- যারা মানসিকভাবে এগিয়ে থাকবে, বিশেষভাবে আমাদের কথা বলেছি, আমাদের খেলোয়াড়রা মানসিকভাবে প্রস্তুত থাকতে পারলে এটাই ভালো করার সবচেয়ে ভালো সুযোগ।’

বাংলাদেশ একাদশ সাজাতে পারে তিন পেসার নিয়ে। ইনজুরি কাটিয়ে ফিরেছেন তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। তাদের সঙ্গে মোস্তাফিজুর রহমান তো আছেনই। স্পিনে নাসুম আহমেদের সঙ্গে আছেন সাকিব আল হাসান। আর ব্যাটিংয়ে একাদশে দেখা যেতে পারে এনামুল হক বিজয়কে। মুনিম শাহরিয়ারের সঙ্গে ওপেনিংয়ে এনামুল নামলে লিটন দাসকে নামতে হতে পারে নিচে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, লিটন দাস, এনামুল হক বিজয়, মুনিম শাহরিয়ার, নুরুল হাসান (উইকেটরক্ষক), আফিফ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ।

(দ্য রিপোর্ট/আরজেড/ ০২ জুলাই, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর