thereport24.com
ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯,  ১৪ মহররম 1444

বোলিং-ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার

২০২২ জুলাই ০৪ ১৪:২৮:৫৪
বোলিং-ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার

দ্য রিপোর্ট ডেস্ক: বৃষ্টির কারণে প্রথম ম্যাচ পরিত্যক্ত হলেও ঠিক সময়েই মাঠে গড়িয়েছিল দ্বিতীয় ম্যাচ। এই ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিকোলাস পুরান।

অধিনায়কের সেই সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করে বাংলাদেশের বোলারদের পাড়ার বোলার বানিয়ে স্কোরবোর্ডে ১৯৩ বড় সংগ্রহ দাঁড় করায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে সাকিবের অপরাজিত ৬৮ রানে ভর করে সম্মানজনক ১৫৮ রানে থামে বাংলাদেশের ইনিংস। এতেই ৩৫ রানের বড় হার নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

রবিবার (৩ জুলাই) ডোমিনিকার উইন্ডসর পার্কে টস হেরে বোলিংয়ে নামা বাংলাদেশের ওপর শুরু থেকেই চড়াও হয়ে খেলা শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য শুরুর দিকে এর খেসারত দিয়ে দুই ব্যাটার কাইল মায়ার্স ও শামারহ ব্রুকস ফিরেছিলেন প্যাভিলিয়নে।

পরপর দুই উইকেট হারানো উইন্ডিজ অবশ্য পথ হারায়নি। ওপেনার ব্রেন্ডন কিংস ও অধিনায়ক নিকোলাস পুরানের ব্যাটে ভর করে এগিয়ে যাওয়ার মিশনে নাম লেখায় উইন্ডিজ। দুইজনের ৭৪ রানের জুটিতে বড় সংগ্রহের আভাস দিচ্ছিলো।

ইনিংসের ১৩তম ওভারে মোসাদ্দেক হোসেনের দারুণ এক ওভারে উইন্ডিজদের লাগাম টেনে ধরার আভাস দিয়েছিল বাংলাদেশ। ওটাই শেষ, এরপর আর টাইগার বোলারদের পাত্তাই দেয়নি উইন্ডিজ। বরং আরও বেশি চড়াও হয়ে উঠে ব্রেন্ডন কিংস ও রভম্যান পাওয়েল। দুইজনের হাফ সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ২০ ওভারে স্কোরবোর্ডে সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ১৯৩ রান।

বাংলাদেশের হয়ে বোলাররা যেন নাম লিখিয়েছেন কার চেয়ে কে বেশি খারাপ বল করতে পারে সেই প্রতিযোগীতায়। তিন ওভার বোলিং করে ৪৬ রান দিয়ে এই তালিকায় শীর্ষে ছিলেন পেসার তাসকিন আহমেদ। ৪ ওভারে ৪০ রান দিলেও দুইটি উইকেট এনে দিয়েছেন বাঁহাতি পেসার শরিফুল। বাকি তিনটি উইকেট শিকার করেছেন মাহেদি হাসান, সাকিব আল হাসান ও মোসাদ্দেক হোসেন।

১৯৪ রানের লক্ষ্যে খেলতে নামে বাংলাদেশের নতুন ওপেনিং জুটি এনামুল হক বিজয় ও লিটন দাস। এই জুটি অবশ্য খুব বেশিক্ষণ উইকেটে থাকতে পারেনি। মাত্র ১ ওভার স্থায়ী হয়েছিল এই জুটি।

বাংলাদেশের ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলেই ফেরেন লিটন। আর দ্বিতীয় বলে একই পথে হাঁটেন এনামুল বিজয়। উদ্বোধনী জুটিতে বাংলাদেশের সংগ্রহ মাত্র ৮ রান।

দ্রুতই দুই উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশের হাল ধরতে সিনিয়র ক্যাম্পেইনার সাকিব আল হাসানকে যোগ সঙ্গ দিতে পারেননি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তবে চেষ্টা করেছিলেন আফিফ হোসেব ধ্রুব। তার ২৭ বলে ৩৪ রানের ইনিংস বাংলাদেশকে জয়ের আশা কিছুটা হলেও দেখিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তার বিদায়ে বাংলাদেশের জয়ের আশা পুরোপুরিই নিভে গিয়েছিল।

মাহমুদউল্লাহ, আফিফের পর আগের ম্যাচে ঝলক দেখানো নুরুল হাসান সোহানও নিয়মিত বিরতিতে ফিরেছেন প্যাভিলিয়নে। কিন্তু ব্যতিক্রমী ছিলেন সাকিব আল হাসান। দলের রান বাড়াতে তার চেষ্টা ছিল অতুলনীয়। তার সেই চেষ্টা শুধুমাত্র দলের হারের ব্যবধানটাই কমিয়েছে। ৪৫ বলে হাফ সেঞ্চুরি তুলে নেওয়া সাকিব পরে রান তোলার চেষ্টা করেছিলেন বাউন্ডারি থেকে। শেষ পর্যন্ত ৫২ বলে অপরাজিত ছিলেন ৬৮ রানে। সাকিবের এই ইনিংসের পরও বাংলাদেশকে হারতে হয়েছে ৩৫ রানে!

উইন্ডিজের হয়ে দুইটি করে উইকেট শিকার করেন ওবেদ ম্যাকয় ও রোমারিও শেফার্ড। এছাড়াও একটি করে উইকেট নিজের পকেটে ঢোকান আকিল হোসেন ও ওডেন স্মিথ।

(দ্য রিপোর্ট/আরজেড/ ০৪ জুলাই, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর