thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯,  ১৯ মহররম 1444

৭৪ বছরের রেকর্ড ভেঙে ভারতকে হারাল ইংল্যান্ড

২০২২ জুলাই ০৫ ২০:৫৮:২৪
৭৪ বছরের রেকর্ড ভেঙে ভারতকে হারাল ইংল্যান্ড

দ্য রিপোর্ট ডেস্ক: জনি বেয়রেষ্ট্রো আর জো রুটের ব্যাটে ভর করে টেস্ট ক্রিকেটের ইতিহাসে অষ্টম সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড গড়ল ইংল্যান্ড। ১৯৪৮ সালে হেডিংলিতে ৪০৪ তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া। যা এখন পর্যন্ত ইংল্যান্ডের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড। তার ৭৪ বছর পর ইংল্যান্ডের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড লেখা হলো নতুন করে।

এটিই ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড। এর আগে ২০১৯ সালে হেডিংলিতে ৩৫৮ তাড়া করতে নেমে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯ উইকেটে ৩৬২ তুলে জিতেছিল ইংল্যান্ড। যা এতদিন ছিল তাদের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করার ম্যাচ।

২০২১ সালে অনুষ্ঠিত হওয়া প্রথম টেস্ট হয়েছিল ড্র, দ্বিতীয় ম্যাচে ১৫১ রানে জয় পায় ভারত। তৃতীয় ম্যাচে ৭৬ রানের জয়ে ঘুরে দাঁড়ায় ইংলিশরা। চতুর্থ ম্যাচে ১৫৭ রানের জয় পায় ভারত।

শেষ ম্যাচ জয়ের সুখস্মৃতি নিয়ে বার্মিংহামে সিরিজের শেষ ম্যাচ খেলতে নেমেছিল ভারত। টসে হেরে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ঋষভ পন্থর ১৪৬, রবীন্দ্র জাদেজার ১০৪ ও জসপ্রিত ভুমরার ৩১ রানে ভর করে ৪১৬ রান তোলে ভারত।

ইংল্যান্ডের হয়ে ৫ উইকেট নেন জেমস অ্যান্ডারসন। ২ উইকেট নেন ম্যাথু পটস এবং ১ উইকেট করে নেন স্টুয়ার্ট ব্রড, বেন স্টোকস ও জো রুট।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের শুরুটা ভালো হয়নি টপ-অর্ডারের ব্যর্থতায়। তবে জনি বেয়রেষ্ট্রোর ১০৬ রানে ভর করে ২৮৪ রান তোলে স্বাগতিকরা। ভারতের পক্ষে মোহাম্মদ সিরাজ নেন ৪ উইকেট। ৩ উইকেট নেন ভুমরাহ।

দ্বিতীয় ইনিংসে ১৩২ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নামে ভারত। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ায় লিড। ওপেনার চেতেস্বর পুজারার ৬৬ রান ছাড়াও ৫৭ রান করেন পন্থ। ২৪৫ রান নিতে সব উইকেট হারালেও ৩৭৭ রানের লিড পেয়ে যায় ভারত।

ইংল্যান্ডের পক্ষে ৪ উইকেট নেন বেন স্টোকস, ২টি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড ও পটস।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনার অ্যালেক্স লিস ও জ্যাক ক্রলি জুটি বাঁধেন ১০৭ রানের। ক্রলি ৪৬ রানে ফেরার পর অলি পপ ফেরেন রানের খাতা না খুলেই। লিসের ব্যাটে আসে ৫৬ রান।

১০৯ রানে ৩ উইকেট হারানোর পর জো রুট আর বেয়রেষ্ট্রোর রেকর্ড ২৬৯ রানের অনবদ্য জুটিতে ৭ উইকেটের জয় তুলে নেয় ইংলিশরা।

(দ্য রিপোর্ট/আরজেড/ ০৫ জুলাই, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর