thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

প্রেসক্রিপশন বিবেচনায় ১৫তম বৃহত্তম কোম্পানি নাভানা ফার্মা

২০২২ জুলাই ০৬ ১১:০৭:৪৭
প্রেসক্রিপশন বিবেচনায় ১৫তম বৃহত্তম কোম্পানি নাভানা ফার্মা

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের পুঁজিবাজারেআসতে যাওয়া নাভানা ফার্মা 4p এবং MSP জরিপ অনুসারে প্রেসক্রিপশন বিবেচনায় ১৫তম বৃ্তত্তম কোম্পানী এবং ২০২২ সালে IMS এর Q-1, জরিপে বাজার অবস্থান, বাজার শেয়ার ও বিক্রয় বৃদ্ধির হারের বিবেচনায় কোম্পানীটি বাংলাদেশে ২৬ তম অবস্থানে রয়েছে।

প্রায় ৩৬ বছর আগে প্রতিষ্ঠিত এই কোম্পনিটি ব্যবসা সম্প্রসারনের লক্ষ্যে শেয়ারবাজারে আসছে।সারাদেশে ৪৮৬টি মানব দেহের ও ভেটেরিনারী ৪৮টি পণ্য বাজারজাত করা এ কোম্পানিটির সেফেলোস্পেরিন ইউনিটের সংস্কার, উৎপাদন ভবন নিমার্ণে, নতুন ইউটিলিটি ও ইঞ্জিনিয়ারিং বিল্ডিং নিমার্ণের জন্য শেয়ারবাজার থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহ করবে।

নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড নিজস্ব জমিতে ঔষধ উৎপাদনের ব্যবস্থা নিশ্চিত করে ১৯৮৬ সালে অগ্রযাত্রা শুরু করে। প্রতিষ্ঠানে রয়েছে ৪৬০০ কর্মী। কোম্পানিটির ১৯৮৮ সালে সাধারন উৎপাদন ইউনিট চালু হয়। ২০০৩ সালে ভেটেরিনারী প্রোডাকশন ইউনিট শুরু হয়। ২০০৯ সালে সেফালোস্পোরিন ইউনিট শুরু করা হয়। পেনিসিলিন ইউনিট এর যাত্রা শুরু২০১৩ সালে।

নাভানা ফার্মাসিউটিক্যালস থেকে সারাদেশে ৪৮৬টি হিউম্যান (মানব দেহের) ও ভেটেরিনারী ৪৮টি পণ্য বাজারজাত করা হচ্ছে। এজন্য সারাদেশে অবস্থিত ২১টি বিক্রয় ডিপোর মাধ্যমে অর্ডার পাওয়ার ২৪ ঘন্টার মধ্যে ক্যামিষ্টসপে পণ্য সরবরাহ নিশ্চিত করা হয়। এ কোম্পানিটির ওটিসি বাজারে প্রতি বছর অবস্থান বাড়ছে। নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর বেশীরভাগ বিক্রয় গ্রামীণ, টায়ার ২ এবং টায়ার ৩ শহরে কেন্দ্রীভূত হয়। যেখানে দেশের মোট জনসংখ্যার ৬০% বসবাস করে।

IMS রিপোর্ট Q1 অনুযায়ি, নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর অনেকগুলো ঔষধ মোলিকুলের বাজারে শীর্ষ অবস্থান বজায় রেখেছে। এরমধ্যে রয়েছে-CURAFIN, CLONIPRES, ITRACON, LULIDER, OSMINA, L-AMLO।

পুঁজিবাজারে আসতে যাওয়া এ কোম্পানিটির ২০২১-২২ অর্থবছরের ৯ মাসে (জুলাই ২১-মার্চ ২২) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ দশমিক ৩৯ টাকা। কোম্পানিটির ২০২২ সালের ৩০ মার্চ শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে (পূণ:মূল্যায়নসহ) ৪৩ দশমিক ৫৩ টাকা। আর পূণ:মূল্যায়ন ছাড়া সম্পদের পরিমাণ ১৯ দশমিক ০২ টাকা।

নাভানা ফার্মাসিউটিক্যালসের কাট-অফ প্রাইস থেকে ৩০% ডিসকাউন্টে আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার ইস্যু করা হবে। এছাড়া ফেয়ার ভ্যালু থেকে ২০% এর বেশি কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের কাছে ১৫% শেয়ার ইস্যু করবে। যা ২ বছর লক-ইন থাকবে।

উল্লেখ্য, কোম্পানিটিকে গত ৮ জুন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮২৬তম সভায় বুক বিল্ডিংয়ে অর্থ উত্তোলনের অনুমোদন দেয়া হয়।

(দ্য রিপোর্ট/ ৬ জুলাই,২০২২)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর