thereport24.com
ঢাকা, সোমবার, ২২ এপ্রিল 24, ৯ বৈশাখ ১৪৩১,  ১৩ শাওয়াল 1445

শেয়ারবাজার উন্নয়নে বিনিয়োগ সীমার সমাধান দিলেন গভর্নর

২০২২ জুলাই ১৯ ০৬:০৬:০৯
শেয়ারবাজার উন্নয়নে বিনিয়োগ সীমার সমাধান দিলেন গভর্নর

দ্য রিপোর্ট প্রতিবেদক: নতুন গভর্নর যোগদানের এক সপ্তাহের মধ্যেই শেয়ারবাজার উন্নয়নের বিনিয়োগ সীমা সমাধানের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে। বাংলাদেশ ব্যাংক থেকে বিনিয়োগ সীমা গণনায় বাজার দরের পরিবর্তে ক্রয় মূল্যকে (কস্ট প্রাইস) বিবেচনায় নেওয়ার জন্য অনুমোদন চ জন্য অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে বলে বিশ্বস্ত সুত্রে জানা গেছে। সোমবার (১৮ জুলাই) অর্থমন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। যার অনুমোদন পেলেই বাংলাদেশ ব্যাংক থেকে এ বিষয়ে দিকনির্দেশনা জারি করা হবে।র

শেয়ারবাজারে দীর্ঘদিন ধরে বিনিয়োগ সীমা গণনায় বাজার দরের পরিবর্তে ক্রয় মূল্যকে বিবেচনায় নেওয়ার দাবি জানানো হইয়ে আসছিল। কিন্তু বাংলাদেশ ব্যাংক তাতে সাড়াঁ দিচ্ছিল না। তবে আব্দুর রউফ তালুকদার গভর্নর হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকেই সেই সমস্যা সমাধানের পথ খুঁজে পাচ্ছে বিনিয়োগকারীরা।

দীর্ঘদিনের চাহিদা বিনিয়োগ সীমার সমস্যাটি সমাধানের মাধ্যমে শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। এছাড়া বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সঙ্গে পারস্পরিক বোঝাপড়া ও ঘনিষ্ঠতায় নতুন গভর্নর শেয়ারবাজারের উন্নয়নে আরও পদক্ষেপ নেবেন বলে বিনিয়োগকারীরা আশা করছেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম কমিশনে যোগদানের পর থেকেই শেয়ারবাজারের উন্নয়নে সাবেক সিনিয়র অর্থ সচিব আব্দুর রউফের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে আসছিলেন। তাদের মধ্যে দেশের অর্থনীতির স্বার্থে পারস্পরিক বোঝাপড়া এবং সর্ম্পক্য খুবই ভালো। যে কারনে বিএসইসি চেয়ারম্যানের ডাকে সহযোগিতার সর্বোচ্চ চেষ্টাও করেছেন আব্দুর রউফ তালুকদার। তবে তিনি গভর্নর হিসাবে নিয়োগ পাওয়ায় শেয়ারবাজার আগের চেয়ে অনেক বেশি উপকৃত হবে বলেও আশা করছেন সংশ্লিষ্টরা।

এদিকে, এতশত উদ্যোগের পরও শেয়ারবাজারকে যেনো কোনভাবেই রক্ষা করা যাচ্ছে না। আজ ঢাকা স্টক একচেঞ্জের প্রধান সূচক ৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২১৬ পয়েন্টে। ডিএসই শরিয়ায় সূচক ১৬ পয়েন্ট কমে ১৩৫৯ পয়েন্টে ও ডিএসই ৩০ সূচক ৩১ পয়েন্ট কমে ২২৩৫ পয়েন্টে অবস্থান করছে।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর