thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সূচকের পতন অব্যাহত থাকলে ডিএসইতে লেনদেন বেড়েছে

২০২২ জুলাই ২২ ০৩:২৮:১৫
সূচকের পতন অব্যাহত থাকলে ডিএসইতে লেনদেন বেড়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক:গত মঙ্গলবার পুঁজিবাজারে বড় অঙ্কের লেনদেন পতনের পর গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন প্রায় ৩৫০ কোটি টাকা বেড়েছে। তবে সিংহভাগ কোম্পানির শেয়ারদর কমার পাশাপাশি গতকালও সূচকের পতন অব্যাহত ছিল। বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল লেনদেনের শুরু থেকে শেষ মুহূর্ত পর্যন্ত বাজারে উত্থান-পতনের চিত্র দেখা গেছে। অন্যদিকে চিটাগং স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র দেখা গেছে।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ দশমিক ৩৯ পয়েন্ট বা দশমিক ২৩ শতাংশ কমে ৬ হাজার ১৩৮ দশমিক ৭৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ১ দশমিক ৭৯ পয়েন্ট বা দশমিক ১৩ শতাংশ কমে এক হাজার ৩৪৬ দশমিক ২৫ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ৭ দশমিক ১৫ পয়েন্ট বা দশমিক ৩২ শতাংশ কমে ২ হাজার ২০৬ দশমিক ০৮ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইর বাজার মূলধন ১ হাজার ২৫২ কোটি ৬০ লাখ টাকা কমে দাঁড়িয়েছে ৫ লাখ ২ হাজার ৮৪৬ কোটি টাকায়। ডিএসইতে লেনদেন হয় ৬৬৫ কোটি ৫৮ লাখ ২৫ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৯ কোটি ৩৫ লাখ ২ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন বেড়েছে ৩৪৬ কোটি ২৩ লাখ টাকা। এদিন ১৬ কোটি ৬৯ লাখ ৭২ হাজার ৪৩৯টি শেয়ার ১ লাখ ৩৭ হাজার ৮৫৭ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৮১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ২১৮টির এবং অপরিবর্তিত ছিল ৫৩টির দর।

অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ২২ দশমিক ৬৫ পয়েন্ট বা দশমিক ২০ শতাংশ কমে ১০ হাজার ৮০১ দশমিক ৪২ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৩৬ দশমিক ৪০ পয়েন্ট বা দশমিক ২০ শতাংশ কমে ১৮ হাজার ৩০ দশমিক ৪১ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ২৮৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত ছিল ৩৩টির দর। সিএসইতে এদিন ১৬ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর