thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ভারতে মাংকিপক্স উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু

২০২২ আগস্ট ০১ ১০:৩০:৪৫
ভারতে মাংকিপক্স উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু

দ্য রিপোর্ট ডেস্ক: মাংকিপক্স উপসর্গ নিয়ে ভারতে এক যুবকের মৃত্যু হয়েছে। কেরালা অঙ্গরাজ্যের ওই যুবক বিদেশে ভ্রমণের সময় তার পজেটিভ রিপোর্ট এসেছিল বলে জানা গেছে। এ ঘটনায় উচ্চপর্যায়ের তদন্ত শুরুর কথা জানান রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা বলেন, শনিবার (৩১ জুলাই) মারা যান ত্রিশূরের ২২ বছরের ওই যুবক। তিনি সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরেন। শরীর ক্লান্তিসহ বেশ কিছু সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। শনিবার মৃত্যু হয় তার। তার মৃত্যু মাংকিপক্সে কিনা তা জানাতে নমুনা পাঠানো হয়েছে কেরালার ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে। এ নিয়ে জরুরি বৈঠক ডেকেছে পুন্নায়ুরু স্বাস্থ্য অধিদফতর।

গত কয়েকদিনে তার সংস্পর্শে আসা ব্যক্তিদের একটি তালিকা তৈরি করা হয়েছে, তাদের আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ভারতে খুব বেশি মাংকিপক্সে শনাক্তের খবর পাওয়া যায়নি। দেশটির সরকার বলছে, এখন পর্যন্ত পাঁচজন শনাক্ত হয়েছেন, যাদের তিনজন কেরালার একজন দিল্লির এবং অন্ধ্রপ্রদেশের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (ডব্লিউএইচও) তথ্যমতে, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৭৮ দেশে ১৮ হাজারের বেশি মানুষ এই রোগে শনাক্ত হয়েছেন। রোগটির সংক্রমণ বাড়তে তাকায় বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য অবস্থা জারি করেছে ডব্লিউওএইচও।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর