thereport24.com
ঢাকা, রবিবার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯,  ১৬ মহররম 1444

ভূমি ব্যবস্থাপনায় নতুন দিগন্তে প্রবেশ করছে বাংলাদেশ।

২০২২ আগস্ট ০১ ১৯:২৭:৪৫
ভূমি ব্যবস্থাপনায় নতুন দিগন্তে প্রবেশ করছে বাংলাদেশ।

দ্যরিপোর্ট প্রতিবেদক: শুরু হচ্ছে ডিজিটাল ভূমি জরিপ। ‘বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস)’-এর পাইলটিং উদ্বোধন করা হচ্ছে আগামী বুধবার (৩ আগস্ট)। পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন মাঠে এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ভূমি মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। এর মধ্যে দিয়ে ভূমি ব্যবস্থাপনায় নতুন দিগন্তে প্রবেশ করছে বাংলাদেশ।

সূত্র জানিয়েছে, বিডিএস’র পাইলটিং পর্ব সফলভাবে শেষ করা গেলে এটি হবে ভূমি ব্যবস্থাপনায় চূড়ান্ত জরিপ। এরপর ভূমি ব্যবস্থাপনায় আর কোনও জরিপ হবে না। ডিজিটাল প্রক্রিয়াতে চলবে ভূমি জরিপ। একই সঙ্গে সম্পন্ন হবে ভূমির বিদ্যমান অবস্থার মানচিত্র। যেখানে থাকবে না মানুষের কোনও হাত। ডিজিটাল পদ্ধতিতে ড্রোন ব্যবহার করা হবে এই জরিপ কাজে। ড্রোনের মাধ্যমে তোলা ছবি এবং অন্যান্য ফোর্থ জেনারেশন প্রযুক্তি ব্যবহার করে চূড়ান্ত হবে জমির অন্যান্য ইন্ডিকেটর।

উল্লেখ্য, বিডিএস এমন একটি সিস্টেম, যা বাংলাদেশের ২০০ বছরের ভূমি জরিপ পদ্ধতিকে পেছনে ফেলে নতুন দিগন্তে প্রবেশ করতে বাংলাদেশকে সহযোগিতা করবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জানান, অনলাইনে নামজারি ও ভূমি উন্নয়ন কর (খাজনা) পরিশোধের পাশাপাশি ডিজিটাল ভূমি জরিপ ভূমি ব্যবস্থানায় একটি চূড়ান্ত সফলতা। যদিও এটি পাইলটিং প্রোগ্রাম। এটি সফল হলে বাংলাদেশে জমির মালিকানা নিয়ে সাধারণ মানুষকে আর হয়রানির শিকার হতে হবে না। ভূমি অফিসের দালালদের খপ্পড়ে পড়ে মানুষের মূল্যবান সময় ব্যয় হবে না। জমি নিয়ে প্রতারণারও শিকার হতে হবে না।

পটুয়াখালীর জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন বলেন, ‘সরকারের এমন একটি কর্মসূচির ভেন্যু হিসেবে পটুয়াখালীকে বেছে নেওয়ায় আমি নিজেকে ভাগ্যবান মনে করছি। ভূমি ব্যবস্থাপনায় এই যুগান্তকারী কর্মসূচি ইতিহাসের অংশ হয়ে থাকবে। উপমহাদেশের ২০০ বছরের ভূমি জরিপের চিরচেনা পদ্ধতিকে বদলে দেবে এই কর্মসূচি।’

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর