thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯,  ৪ রবিউল আউয়াল 1444

কম দামের তেল দেশে আসলে তখন দাম কমাবে সরকার-অর্থমন্ত্রী

২০২২ আগস্ট ০৭ ২২:০৩:৫৭
কম দামের তেল দেশে আসলে তখন দাম কমাবে সরকার-অর্থমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক:আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমে আসছে।সরকার কম দামের তেল কেনা শুরু করেছে।আর কম দামের তেল দেশে আসলে তখন দাম কমাবে সরকার।

রোববার (৭ আগস্ট) বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত একটি অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এতথ্য জানিয়েছেন। বন্ড ম্যানেজমেন্ট সিস্টেম মডিউল’ এর উদ্বোধন করতে প্রধান অতিথি হয়ে যান তিনি।

অর্থমন্ত্রী বলেন, সারাবিশ্বে এখন দাম কমে আসছে, সব জায়গায় কমা শুরু হয়েছে। আমরাও কম দামে কেনা শুরু করেছি। এগুলো যখন দেশে এসে পৌঁছাবে তখন আমাদের চাপ থাকবে না।

তেলের দাম ঠিক করতে স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ ব্যবস্থা চালু করা হবে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এই মুহূর্তে সেটা বলতে পারব না। তবে আমরা এলপিজি গ্যাসের মূল্য স্বয়ংক্রিয়ভাবে নির্ধারণ করছি। জ্বালানি তেলের ক্ষেত্রেও আস্তে আস্তে চালু হবে।

হঠাৎ এত বেশি হারে মূল্যবৃদ্ধির যৌক্তিকতা কী- জানতে চাইলে তিনি বলেন, আশপাশের দেশগুলোর কী অবস্থা? এখানে যে দাম বাড়ানো হয়েছে লজিক ছাড়া তো বাড়ানো হয়নি। বারবার বলছি, যখন দাম বাড়ে আমাদের জনগণের প্রতি লক্ষ্য থাকে- তা হলো কতটুকু বাড়বে, কতটুকু সহ্য করতে পারবে।

এর আগে শুক্রবার মধ্যরাত থেকে ডিজেল ও কেরসিনের দাম লিটারে ৩৪ টাকা এবং পেট্রলের দাম ৪৪ টাকা ও অকটেনের দাম ৪৬ টাকা বাড়ায় সরকার।এর ফলে বাস ভাড়াও বাড়ানো হয়েছে। আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৮০ পয়সার স্থলে ২ টাকা ২০ পয়সা; ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার যাত্রীপ্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সার স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া লঞ্চভাড়া বাড়ানোর প্রস্তাব ইতোমধ্যে সরকারের কাছে দিয়েছে লঞ্চ মালিকরা।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর