thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

লঞ্চ ভাড়া পুনর্নির্ধারণে সাত সদস‌্যের ওয়ার্কিং কমিটি গঠন

২০২২ আগস্ট ০৮ ১৫:১৫:৪৫
লঞ্চ ভাড়া পুনর্নির্ধারণে সাত সদস‌্যের ওয়ার্কিং কমিটি গঠন

দ্য রিপোর্ট প্রতিবেদক :জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর লঞ্চ ভাড়া পুনর্নির্ধারণে সাত সদস‌্যের ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি দু’এক দিনের মধ্যে ভাড়া বৃদ্ধির প্রস্তাব করবে।

সোমবার (৮ আগস্ট) নৌ পরিবহণ মন্ত্রনালয়ের সভাকক্ষে দ্বিপাক্ষিক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন নৌ পরিবহন সচিব মো. মোস্তফা কামাল।

সচিব বলেন, মালিকদের প্রস্তাবিত ভাড়ার হার বেশি। এজন্য কমিটি করা হয়েছে। কেউ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য কাজ করবে ওয়ার্কিং গ্রুপ। ১০ তারিখের মধ্যে এ বিষয়ে গেজেট প্রকাশ করা হবে।

তিনি আরও বলেন, প্রজ্ঞাপন হওয়ার আগ পর্যন্ত আগের ভাড়াতেই লঞ্চে যাত্রী পরিবহন করা হবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার পক্ষ থেকে লঞ্চ ভাড়া ১০০ ভাগ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য কিলোমিটার প্রতি বর্তমান ভাড়া ২ টাকা ৩০ পয়সার জায়গায় ৪ টাকা ৬০ পয়সা এবং প্রথম ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে বর্তমান ভাড়া ২ টাকার জায়গায় ৪ টাকা করার প্রস্তাব দিয়েছেন লঞ্চ মালিকরা।
প্রস্তাবে আরও বলা হয়, টাকার বিপরীতে ডলারের দাম বাড়ায় খোলাবাজারে মবিলের দাম ৫০ শতাংশ বেড়েছে। প্লেট, অ্যাঙ্গেল, প্রফেলার, ইঞ্জিনের খুচরা যন্ত্রাংশ, ওয়েল্ডিংয়ের মূল্য প্রায় ২০০ গুণ বেড়েছে। সব মিলিয়ে লঞ্চ পরিচালনের ব্যয় প্রায় শতভাগ বেড়েছে। এই অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে লঞ্চ পরিচালনা কঠিন হয়ে পড়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন আহমদ বলেন, ২০১৩ সালের পর থেকে ২০২০ পর্যন্ত লঞ্চের ভাড়া বাড়েনি। ২০২১ সালে ভাড়া যা বেড়েছে, তা খুবই কম। এখন জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি হয়েছে। পদ্মা সেতুর কারণে লঞ্চে যাত্রীর সংখ্যাও কম। বর্তমান পরিস্থিতিতে লঞ্চ ভাড়া বাড়িয়ে দ্বিগুণ করার প্রস্তাব করা হয়।

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর