thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯,  ৪ রবিউল আউয়াল 1444

আগস্ট মাসের ৭ দিনেই রেমিট্যান্দ ৫ হাজার কোটি টাকা

২০২২ আগস্ট ১০ ১৮:২১:৩৭
আগস্ট মাসের ৭ দিনেই রেমিট্যান্দ ৫ হাজার কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক:ডলার সংকটের মধ্যে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে। গত জুলাই মাসে আগের ১৪ মাসের তুলনায় সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে দেশে। চলতি আগস্টের প্রথম সপ্তাহেও রেমিট্যান্স বৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে। যা দেশের অর্থনীতিতে নতুন আশার সঞ্চার করেছে।

আগস্ট মাসের ৭ দিনেই প্রবাসীরা ৫৫ কোটি ডলার দেশে পাঠিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ৯৫ টাকা ধরে) এই অর্থের পরিমাণ ৫ হাজার ২২৫ কোটি টাকা। গড়ে প্রতিদিন এসেছে ৭ কোটি ৮৬ লাখ ডলার। এটি গত বছরের আগস্টের একই সময়ের চেয়ে ৪৮ দশমিক ২০ শতাংশ বেশি। গত বছরের আগস্ট মাসের ৭ দিনে (১ থেকে ৭ আগস্ট) ৩৭ কোটি ১০ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন প্রবাসীরা। রেমিট্যান্সের এই ধারা অব্যাহত থাকলে মাস শেষে এই পরিমাণ আড়াই বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে। বাংলাদেশ ব্যাংক সূত্র বিষয়টি জানিয়েছে করেছে।

জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে প্রবাসীরা ২০৯ কোটি ৬৯ লাখ ১০ হাজার (২.১ বিলিয়ন) ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন। যা ছিল আগের ১৪ মাসের মধ্যে সর্বোচ্চ। প্রতি ডলার ৯৫ টাকা হিসাবে টাকার অঙ্কে ওই অর্থের পরিমাণ প্রায় ২০ হাজার কোটি টাকা। আর আগস্টের প্রথম শত দিনে এসেছে ৫৫ কোটি ডলার।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির জন্য আমরা ব্যাংকগুলো নানা ধরনের উৎসাহ দিচ্ছি—যাতে করে ব্যাংকগুলো দেশে বৈধপথে রেমিট্যান্স আনার পরিমাণ বাড়াতে পারে।

তিনি বলেন, বর্তমানে সময়ে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির খুবই দরকার ছিল। বাংলাদেশ ব্যাংক ও সরকারের নানা পদক্ষেপের কারণে জুলাই মাসে আগের ১৪ মাসের তুলনায় সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে। আগস্টেও এই ধারা অব্যাহত থাকলে দেশের অর্থনীতির জন্য খুবই ইতিবাচক হবে।

উল্লেখ্য, বর্তমানে দেশে রফতানি আয়, মাথাপিছু আয় বাড়লেও সদ্য বিদায়ী ২০২১-২২ অর্থবছরে (জুলাই-২১ থেকে জুন-২২) রেমিট্যান্স এসেছে ২১.০৩ বিলিয়ন মার্কিন ডলার। এটি ২০২০-২১ অর্থবছরের চেয়ে ১৫ শতাংশ বা ৩ দশমিক ৭৪ বিলিয়ন ডলার কম। ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স এসেছিল ২ হাজার ৪৭৭ কোটি ডলার।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর