thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

‘যে গান লেখে তারই অধিকার বেশি’

২০১৪ মার্চ ২৯ ১৪:৩৩:২৬
‘যে গান লেখে তারই অধিকার বেশি’

দ্য রিপোর্ট প্রতিবেদক : যে গান লেখে তারই গানটির ওপর সবচেয়ে বেশি অধিকার থাকে বলে মত দিয়েছেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী ঢাকা ব্যান্ডের মাকসুদুল হক মাকসুদ।

দ্য রিপোর্টের কার্যালয়ে শনিবার দুপুরে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

মাকসুদ বলেন, অডিও ও ভিডিওর মধ্যে যথেষ্ট পার্থক্য আছে। রেডিওর মধ্যে যখন মানুষ গান শুনে তখন মানুষের মনে অনেক ইমেজ আসে। আর ভিডিওর মধ্যে মানুষের সামনে একটি নির্দিষ্ট সীমার ইমেজ থাকে। মূলত যে গানটি লিখে তারই গানটির ওপর সবচেয়ে বেশি অধিকার থাকে।

মিউজিক ভিডিও করার পূর্বে গীতিকারের কাছ থেকে ধারণা নেওয়া দরকার বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, নবীদের যুগ শেষে কবিদের যুগ শুরু হয়েছে। আর কবিদের মনে কোনোভাবেই দুঃখ দেয়া উচিত নয়।

‘মেলায় যাই রে’ গান খ্যাত এই জনপ্রিয় গায়ক বলেন, মূলত পপ মিউজিক শিল্পীদের মধ্যে আরফিন রুমী, ন্যান্সি, সালমা, মং সবার প্রতি আমার ভালোবাসা আছে। কিন্তু সবাইকেই ক্লাসিক্যাল মিউজিক শিল্পী তিমির নন্দীর কথা মাথায় রাখতে হবে।

তিনি বলেন, আমরা সবাই মুক্তিযুদ্ধ দেখিনি। মুক্তিযুদ্ধ নিয়ে আমরা কত নাটক, সিনেমা দেখেছি। কিন্তু মুক্তিযুদ্ধ যে দেখেছে সেই তো জানে মুক্তিযুদ্ধ আসলে কেমন ছিল। মিউজিক ও মিউজিক ভিডিও নিয়ে ব্যাপারটা আসলে একই।

কী কারণে মিউজিক ভিডিও করা হচ্ছে? প্রশ্ন করে মাকসুদ বলেন, এখন অনেক নবীন শিল্পীরা এসেছে যাদের পেছনে লাখ লাখ টাকা খরচ করে মিউজিক ভিডিও করা হচ্ছে। সঙ্গীত হলো বাঙালির শক্তি। মুক্তিযুদ্ধের ধারণা তো থিয়েটার থেকেই এসেছে। সঙ্গীতই আমাদের মুক্তির আন্দোলন ও সংগ্রামে নেতৃত্ব দিয়েছে। আমরা কি কখনই ভুলেছি ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি?’ গান ও জ্ঞানের সমন্বয়ে সঙ্গীত। গান ও জ্ঞানই হলো বাঙালির অস্ত্র, হাতিয়ার।

(দ্য রিপোর্ট/পিআর-এসআর/জেএম/শাহ/মার্চ ২৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

মিউজিক ও মিউজিক ভিডিও এর সর্বশেষ খবর

মিউজিক ও মিউজিক ভিডিও - এর সব খবর