thereport24.com
ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯,  ২৯ সফর 1444

প্রকাশনার ২৪৪ বছরের ইতিহাসকে ফুটিয়ে তুললো অভিযান বুক ক্যাফে 

২০২২ আগস্ট ১৫ ২৩:২০:২০
প্রকাশনার ২৪৪ বছরের ইতিহাসকে ফুটিয়ে তুললো অভিযান বুক ক্যাফে 

দ্য রিপোর্ট প্রতিবেদক: প্রকাশনা ও মুদ্রণের ২৪৪ বছরের ইতিহাসকে ফুটিয়েতোলার মধ্যে দিয়েঅভিযান বুক ক্যাফে অনন্য হয়ে উঠলো দুই বাংলায় ।

কলকাতার কলেজ স্ট্রিট বইপাড়ায় দুবাংলার সুপরিচিত প্রকাশনা অভিযান পাবলিশার্সের নতুন শোরুম অভিযান বুক ক্যাফের পথ চলা শুরু হল। কলকাতায় বুক স্টোর ও ক্যাফে এখন একটি জনপ্রিয় ধারা। সেই ধারায় শুধুমাত্র নতুন একটি সংযোজন না হয়ে অভিযান বুক ক্যাফে অনন্য হয়ে উঠল সমগ্র স্টোর জুড়ে বাংলা প্রকাশনা ও মুদ্রণের ২৪৪ বছরের ইতিহাসকে ফুটিয়ে তোলার মধ্যে দিয়ে। ১৭৭৮ সালে হ্যালহেডের এ গ্রামার অফ বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ ছাপার মধ্যে দিয়ে বাংলা মুদ্রণের সূচনা। ১৭৭৮ থেকে ২০২২ পর্যন্ত বাংলা মুদ্রণ ও প্রকাশনার প্রতিটি গুরুত্বপূর্ণ বাঁকবদল বিভিন্ন ছবির মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে। একটি প্রায় একশো বছরের পুরোনো ছাপার মেশিন রাখা হয়েছে স্টোরের মধ্যে। দেওয়ালে দেওয়ালে দুবাংলার মুদ্রণ ও প্রকাশনার অসামান্য অবদান রাখা ব্যক্তিবর্গ ও সংস্থার ছবি, তাঁদের কাজের ছবি। চায়ের কাপে বাংলার প্রথম মুদ্রণের বর্ণমালা। বাংলাদেশের কাঙাল হরিনাথের প্রেস, মুক্তধারা প্রকাশনার চিত্তরঞ্জন সাহা, ইউপিএলের মহিউদ্দিন আহমেদ, বিশ্ব সাহিত্য কেন্দ্রের আব্দুল্লা আবু সায়ীদ, অভ্রের স্রষ্ঠা মেহদী হাসান খান, বাতিঘর ও রকমারি ডট কমের ছবি রয়েছে এই গ্রন্থবিপণীতে।

প্রদীপ জ্বালিয়ে অভিযান বুক ক্যাফের সূচনা করেন প্রকাশক সুধাংশুশেখর দে, লেখক কমল চক্রবর্তী, অমর মিত্র, কলকাতা লিটলম্যাগাজিন গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠাতা সন্দীপ দত্ত, বাংলাদেশের দুই প্রকাশক দীপঙ্কর দাস, মনিরুজ্জামান মিন্টু, বাঁধাইকর্মী অসীম দাস, প্রেসকর্মী দীপঙ্কর, দুই পাঠক তন্ময় মুখার্জি ও সৌম্যজিৎ। উপস্থিত ছিলেন প্রকাশক রূপা মজুমদার, নূর ইসলাম, কবি রুদ্র গোস্বামী, বাসব দাশগুপ্ত, লেখক সমীরণ দাস, সুকান্তি দাস, শুদ্ধসত্ত্ব ঘোষ-সহ প্রচুর পাঠক।

দ্য রিপোর্ট/টিআইএম/

পাঠকের মতামত:

SMS Alert

সাহিত্য এর সর্বশেষ খবর

সাহিত্য - এর সব খবর