thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

‘সংবিধান অনুযায়ী পদত্যাগপত্র নয়, আনুষ্ঠানিকতামাত্র’

২০১৩ নভেম্বর ১২ ১৪:০২:৪৪
‘সংবিধান অনুযায়ী পদত্যাগপত্র নয়, আনুষ্ঠানিকতামাত্র’

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : মন্ত্রিসভার সদস্যরা রাষ্ট্রপতির বরাবর পদত্যাগের জন্য পত্র দেননি। এটি সংবিধান অনুযায়ী পদত্যাগপত্র নয়, একটি আনুষ্ঠানিকতামাত্র বলে জানিয়েছেন আইনমন্ত্রী শফিক আহমেদ।

সচিবালয়ে নিজ দফতরে মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী জানান, এটি প্রধানমন্ত্রীর কাছে জমা থাকবে। তবে পদত্যাগের জন্য সেগুলো রাষ্ট্রপতির কাছে পাঠানোর আগে সংশ্লিষ্টদের মৌখিক অনুমতি নেওয়া হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আরো বলেন, সংবিধানের ৫৮ অনুচ্ছেদ অনুযায়ী যদি কোনো মন্ত্রী রাষ্ট্রপতির নিকট পেশের জন্য প্রধানমন্ত্রীকে পদত্যাগপত্র দেন সেক্ষেত্রে তার পদ শূন্য হবে। কিন্তু বর্তমান মন্ত্রিসভার সদস্যরা যে পদত্যাগপত্র দিয়েছেন তা রাষ্ট্রপতির কাছে পেশ করার জন্য দেওয়া হয়নি। তাই সংবিধানের ৫৮ অনুচ্ছেদের ১(ক) এর বিধানটি আকৃষ্ট হচ্ছে না। তাই মন্ত্রিসভার সদস্যরা মন্ত্রী হিসেবেই আছেন, তাদের মন্ত্রীর দায়িত্ব পালনে কোনো বাধা নেই।

মন্ত্রী নিজের পদত্যাগপত্রের বিষয়ে এ ব্যাখ্যা কিনা, জানতে চাইলে তিনি বলেন- সব মন্ত্রীদের ক্ষেত্রে একই কথা। পদত্যাগপত্রের এ বিষয়টি স্পষ্ট ও এটা নিয়ে কোনো সংশয় নেই বলেও দাবি করেন শফিক আহমেদ।

রাষ্ট্রপতির কাছে জমা দেওয়ার জন্য দেওয়া না হলে তবে তো এটা পদত্যাগপত্র নয়। তবে কি পদত্যাগের জন্য দ্বিতীয় দফা আবারো পদত্যাগপত্র দিতে হবে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, পত্রটি রাষ্ট্রপতির কাছে জমা দিলেই এটি কার্যকর হবে। রাষ্ট্রপতির কাছে পাঠানোর আগে মন্ত্রীদের আবারো অনুরোধ জানাতে হবে। সে অনুমতি মৌখিক হলেই হবে।

তবে প্রধানমন্ত্রীর কাছে মন্ত্রিসভার সদস্যদের দেওয়া পত্রগুলোর নাম কি হবে- এ বিষয়ে শফিক আহমেদ বলেন, এটি আনুষ্ঠানিকতামাত্র। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী কোন মন্ত্রী এই পত্র দেননি বলেও জানান তিনি।

গতকাল সোমবারই বর্তমান সরকার কাঠামোর সর্বশেষ মন্ত্রিসভা বৈঠক ছিলো কিনা- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি যেটুকু জানি প্রধানমন্ত্রী প্রয়োজনে আরো বসবেন। যে কোনো সময় আবার মন্ত্রিসভা বৈঠক ডাকতে পারেন তিনি।

সংবিধানের বাইরে গিয়ে এভাবে পদত্যাগপত্র দেওয়ার মাধ্যমে মন্ত্রিসভার সদস্যরা জাতির সঙ্গে প্রতারণা করছেন কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, না প্রতারণা হয়নি। এতে প্রতারণার কি আছে!

নির্বাচনকালীন সর্বদলীয় সরকার গঠনের জন্য সোমবার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পদত্যাগপত্র জমা দেন মন্ত্রিসভার সদস্যরা।

সরকারের কয়েকজন মন্ত্রী এর আগে তাদের বক্তব্যে জানিয়েছেন- পদত্যাগপত্র জমা দেওয়া সদস্যদের মধ্যে যারা সর্বদলীয় সরকারে থাকবেন তাদের আর নতুন করে শপথ নিতে হবে না। যারা থাকবেন না তাদের পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে চলে যাবে। সর্বদলীয় সরকারের মন্ত্রিসভায় যারা নতুনভাবে আসবেন তারা শপথ নেবেন। কিন্তু এভাবে পদত্যাগপত্র দেওয়া নিয়ে বিতর্ক উঠেছে।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এপি/এমডি/নভেম্বর ১২, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর