thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

দেশের প্রথম "ফুড ও কেমিক্যাল ল্যাব এক্সপো" রোববার

২০২২ সেপ্টেম্বর ১০ ১৬:৪০:১২
দেশের প্রথম

দ্য রিপোর্ট প্রতিবেদক:ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো উপলক্ষে সংবাদ সম্মেলন করে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। প্রথমবারের মতো রাজধানী ঢাকায় আয়োজিত হতে যাচ্ছে ‘ফুড অ্যান্ড কেমিক্যাল ল্যাব এক্সপো ২০২২’। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এবং মার্কিন কৃষি বিভাগ- সমর্থিত বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্পের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে রোববার (১১ সেপ্টেম্বর) এই এক্সপো আয়োজিত হবে।

শনিবার (১০ সেপ্টেম্বর) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে এক্সপোর বিভিন্ন বিষয় তুলে ধরেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম।

তিনি জানান, দেশের খাদ্য ও রাসায়নিক পণ্যের পরীক্ষাগার নেটওয়ার্কের সক্ষমতা তুলে ধরা, তাদের ওপর মানুষের আস্থা বাড়ানো এবং সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করা এ প্রদর্শনীর মূল লক্ষ্য।

মো. আব্দুল কাইউম বলেন, দিনব্যাপী এ প্রদর্শনীতে ৩৮টি সরকারি-বেসরকারি পরীক্ষাগার, ছয়টি যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠান অংশ নেবে। খাদ্য পণ্যের নিরাপত্তা নিশ্চিত করে আন্তর্জাতিক বাণিজ্য বেগবান করতে সনদপ্রাপ্ত পরীক্ষাগারগুলোর ভূমিকা নিয়ে একটি বৈজ্ঞানিক আলোচনা পর্ব থাকবে প্রদর্শনীস্থলে।

প্রদর্শনীর উদ্দেশ্য সম্পর্কে আব্দুল কাইউম বলেন, এর উদ্দেশ্য হবে সরকারি-বেসরকারি পরীক্ষাগারগুলোর একটি কার্যক্রম নেটওয়ার্ক সৃষ্টি করা। যাতে তারা স্থানীয় ও আন্তর্জাতিক ভোক্তাদের জন্য খাদ্যপণ্যের নিরাপত্তা ব্যবস্থাপনায় আরও সক্রিয় ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, খাদ্যপণ্যের নিরাপত্তা সম্পর্কিত প্রযুক্তির জ্ঞান ও অভিজ্ঞতা সর্বোত্তম চর্চা ও আন্তর্জাতিক মানদণ্ডগুলো একে অপরকে জানানোর একটি চমৎকার প্লাটফর্ম হবে এ প্রদর্শনী।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্পের পরিচালক মাইকেল জে পার, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (ফুড কনজাম্পশন অ্যান্ড কনজ্যুমার রাইটস) মো. রেজাউল করিম, সদস্য (পাবলিক হেলথ অ্যান্ড নিউট্রিশন) মনজুর মোরশেদ আহমেদ এবং বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রকল্পের কারিগরি পরামর্শক কামরুন নাহার।

মাইকেল জে পার বলেন, কৃষিপণ্যের আন্তর্জাতিক বাণিজ্য বেগবান করতে পরীক্ষাগারগুলো যাতে নিজেদের সক্ষমতা ও ভূমিকা বাড়াতে পারে সেজন্য তাদের সহযোগিতা করে যাচ্ছে বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন। পরীক্ষাগারগুলোর সেবা ও সক্ষমতা সম্পর্কে সেবা গ্রহীতারা যথেষ্ট না জানার কারণে অনেক সম্ভাবনা থাকা সত্ত্বেও স্থানীয় পরীক্ষাগারগুলোর সদ্ব্যবহার হচ্ছে না।

তিনি বলেন, এ প্রদর্শনী সরকারি-বেসরকারি বিভিন্ন পরীক্ষাগারের সেবা সম্পর্কে সচেতনতা বাড়াবে। পাশাপাশি বেসরকারি পরীক্ষাগারগুলোর ওপর আস্থা – বিশ্বাস বাড়াতেও ভূমিকা রাখবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, খাদামন্ত্রী সাধন চন্দ্র মজুমদার প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করবেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান এবং খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেবেন। গেস্ট অব অনার থাকবেন ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেভ এবং এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর