thereport24.com
ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ২৬ অগ্রহায়ণ ১৪২৯,  ১৬ জমাদিউল আউয়াল 1444

রেমিট্যান্স সংগ্রহে ডলারের সর্বোচ্চ রেট হবে ১০৮ টাকা

২০২২ সেপ্টেম্বর ১২ ০২:০৮:০২
রেমিট্যান্স সংগ্রহে ডলারের সর্বোচ্চ রেট হবে ১০৮ টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক:ডলারের বাজার স্থিতিশীল করতে ব্যাংক খাতের লেনদেনে ডলারের দর বেঁধে দিয়েছে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ -এবিবি এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন-বাফেদা। রবিবার বিকেলে রাজধানীর মতিঝিলে এক বৈঠকে এ দর নির্ধারন করে সংগঠন দুটি। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে দেশে আসা রেমিটেন্সের ক্ষেত্রে ডলারের বিনিময় হার হবে সর্বোচ্চ ১০৮ টাকা। দেশে খোলা বাজারে ডলারের দাম যাতে আর না বাড়ে সেজন্য বৈঠকে করেছে সংগঠন দুটি।

বৈঠকে বলা হয় রপ্তানি বিল নগদায়নে প্রতি ডলার বিনিময় মূল্য হবে ৯৯ টাকা এবং আমদানি বিল নিষ্পত্তিতে প্রতি ডলার ক্রয়ের গড় মূল্যের সাথে এক টাকা যোগ হবে।

এবিবি নেতাদের সঙ্গে বৈঠকের পর বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম ডলারের এই বিনিময় হার ঘোষণা করেন।

বৈঠকে বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম বলেন, এই বিনিময় হার সোমবার থেকে কার্যকর হবে এবং আন্তর্জাতিক বাজারের পরিস্থিতি অনুযায়ী সময়ে সময়ে পরিবর্তন আনা হতে পারে।

এ দর বেঁধে দেয়ার মাধ্যমে ডলারের বাজারকে কিছুটা হলেও স্থিতিশীল করা যাবে বলে আশা জানান সংশ্লিষ্টরা। শিগগিরই ডলার সংকট কেটে যাবার আশা তাদের।

সরবরাহে টান পড়ে চাহিদা বাড়ে গেলে গত বছরের মাঝামাঝি সময় থেকে ডলারের দর বাড়তে থাকে। আর চলতি বছরের মার্চের পর থেকে এ সংকট তীব্র হলে ক্রমে আকাশচুম্বী হতে থাকে এ বিদেশি মুদ্রার দর। এরপর অস্থিরতা কমাতে নীতি সিদ্ধান্তসহ বেশ কিছু পদক্ষেপ নেয় বাংলাদেশ ব্যাংক।

ধারাবাহিক এসব উদ্যোগের অংশ হিসেবে গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক বৈঠক করে বাফেদা ও ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির সঙ্গে। ওই বৈঠকে ডলারের অভিন্ন দর নির্ধারণের সুপারিশ করে ব্যাংকগুলো।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর