thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯,  ১২ জমাদিউল আউয়াল 1444

তিনদিনের ক্যাম্পে ৩০ ক্রিকেটারকে পরখ করবেন শ্রীরাম

২০২২ সেপ্টেম্বর ১৩ ০১:৫১:১৮
তিনদিনের ক্যাম্পে ৩০ ক্রিকেটারকে পরখ করবেন শ্রীরাম

দ্য রিপোর্ট প্রতিবেদক: নতুন নিয়োগ পাওয়া কোচ শ্রীধরন শ্রীরাম এশিয়া কাপে ১৫ ক্রিকেটারকে দেখার সুযোগ পেয়েছেন। কিন্তু চোটের কারণে স্কোয়াডে না থাকায় লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, ইয়াসির আলী রাব্বি ও হাসান মাহমুদকে দেখা হয়নি তার। এই ৪ জনই আবার আন্তর্জাতিক ক্রিকেটে পরীক্ষিত।

কোচ শ্রীরামের সামনে লিটন, সোহানদের নতুন করে পরীক্ষা দেওয়ার কিছু নেই। তবুও পরীক্ষা দিতে তাদের পাঠাচ্ছে বিসিবি।

টি২০ কোচ ৩০ ক্রিকেটারকে পরখ করবেন ৩ দিনের ক্যাম্পে। এই ভারতীয় অনুশীলন ম্যাচ দেখে বাছাই করবেন বিশ্বকাপের ক্রিকেটার। ২০ থেকে ২৫ বছর আগে ঠিক এভাবেই ট্রায়ালের মাধ্যমে জাতীয় দল গড়া হতো বাংলাদেশে।

বিসিবি জাতীয় নির্বাচক প্যানেল নিয়োগ দিয়েছে খেলোয়াড় বাছাইয়ের জন্য। মিনহাজুল আবেদীন নান্নুরা লম্বা সময় ধরে এই কাজই করছেন। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন ঘরোয়া লিগে কোচিং করানোর পাশাপাশি প্রান্তিক পর্যায় থেকে ক্রিকেটার তৈরির কাজও করেন। দেশের ক্রিকেট ও ক্রিকেটারদের নাড়িনক্ষত্র জানা সুজন, নান্নু, বাশার, রাজ্জাকদের। তারাই কিনা জাতীয় দলের নিয়মিত ক্রিকেটারদেরও তথাকথিত পরীক্ষার মঞ্চে ঠেলে দিচ্ছেন।

তাহলে কি টি২০ ক্রিকেটার চিনতে ভুল হচ্ছে এই সাবেক তারকাদের? ৩০ থেকে ৩৫ বছরের অভিজ্ঞতা থেকে তারা যদি টি২০-এর সেরা খেলোয়াড় নির্বাচন করতে না পারেন, তাহলে ভিনদেশি একজন কোচ মাত্র ৩টি সেশন দেখে প্রতিভা চিনে নিতে পারবেন কি? দেশের ক্রিকেটপাড়ায় তাই গুঞ্জন- চান্দিকা হাথুরুসিংহে যেমন অপরিণত লেগ স্পিনার যুবায়ের হোসেন লিখনকে টেস্ট ক্রিকেটার বানিয়ে দিয়েছিলেন শ্রীরামকে তেমন কিছু করতে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না।

সে যা-ই হোক, আইসিসির নির্দেশনা অনুযায়ী বিশ্বকাপ স্কোয়াড দিতে হবে ১৫ সদস্যের। চাইলে নিজেদের খরচে অতিরিক্ত ক্রিকেটার নিতে পারবে বিসিবি। বোর্ড চাচ্ছে একজন অতিরিক্ত খেলোয়াড় স্কোয়াডে রাখতে। সেই অতিরিক্ত সদস্যকে নিয়ে শ্রীরামকে অনুশীলন ম্যাচ থেকে বাছাই করতে হবে ৩ ক্রিকেটার। যেখানে কোচের পছন্দই শেষ কথা।

যদিও বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস এশিয়া কাপ থেকে ফিরে বলেছিলেন, ভবিষ্যৎ দল গঠনের স্বার্থে নতুন কোচকে পাইপ লাইনের ক্রিকেটারদের দেখার ব্যবস্থা করে দিচ্ছেন তারা। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন সম্প্রতি বলেছিলেন, ‘কোচ নতুন এসেছে, তাকে খেলোয়াড়দের দেখার সুযোগ করে দিতে হবে। সেটাই করতে যাচ্ছি ১২ থেকে ১৪ সেপ্টেম্বর। ৩০ থেকে ৩১ জন ক্রিকেটারকে ক্যাম্পে ডাকা হবে। অনুশীলন ম্যাচ দেখে ক্রিকেটারদের রোল ঠিক করে দেবেন কোচ।’ এই অনুশীলন ম্যাচ শুধু ব্যাটার বা বোলারদের রোল ঠিক করে দেওয়ার জন্যই নয়। বিশ্বকাপ স্কোয়াড নির্বাচনেরও!

(দ্য রিপোর্ট/আরজেড/ ১৩ সেপ্টেম্বর, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর