thereport24.com
ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ২৬ অগ্রহায়ণ ১৪২৯,  ১৬ জমাদিউল আউয়াল 1444

ইউক্রেনে রুশ অভিযান ব্যর্থ হয়েছে, দাবি সিআইএ প্রধানের

২০২২ সেপ্টেম্বর ১৩ ০১:৫৬:২৬
ইউক্রেনে রুশ অভিযান ব্যর্থ হয়েছে, দাবি সিআইএ প্রধানের

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (সিআইএ) প্রধান উইলিয়াম বার্নস বলেছেন, ইউক্রেনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অভিযান ইতিমধ্যে ব্যর্থ হয়েছে। ইউক্রেনীয় সেনারা দেশের উত্তর-পূর্বাঞ্চলে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ চালিয়ে যাওয়ায় এমনটা হয়েছে। সম্প্রতি ওয়াশিংটনে এক সম্মেলনে বার্নস এসব কথা বলেছেন। খবর দ্য গার্ডিয়ানের

সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস বলেছেন, ফেব্রুয়ারিতে পুতিন যখন হামলার সিদ্ধান্ত নেন, তখন তিনি ইউক্রেনীয়দের সংকল্পকে অবমূল্যায়ন করেছিলেন। এখন কিয়েভের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনের ব্যাপারেও একই ভুল করছেন তিনি।

ওয়াশিংটনে এক সম্মেলনে বার্নস বলেন, ‘এ মুহূর্তে পুতিনের পণ হলো ইউক্রেনীয়, ইউরোপীয় ও আমেরিকানদের বিরুদ্ধে কঠোর হওয়া। আমি ও আমার সিআইএ সহকর্মীদের বিশ্বাস, পুতিনের এ সংকল্প ভুল। ঠিক যেমন গত ফেব্রুয়ারিতে ইউক্রেনীয়রা হামলা প্রতিহত করতে পারবে না বলে তিনি ভুল ভেবেছিলেন।’

বার্নস মনে করেন, এর মধ্য দিয়ে রুশ সেনাবাহিনীর দুর্বলতাই যে শুধু প্রকাশ পেয়েছে তা নয়, দীর্ঘ মেয়াদে রাশিয়ার অর্থনীতি ও রুশ প্রজন্মও ক্ষতির সম্মুখীন হবে।

ইউক্রেন বলছে, বসন্তে প্রথম বড় ধরনের পাল্টা হামলা চালানোর পর থেকে এ পর্যন্ত তাদের বাহিনী উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। খারকিভ অঞ্চলের কয়েকটি এলাকা থেকে রুশ বাহিনী পিছু হটেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, পূর্বাঞ্চলের গুরুত্বপূর্ণ শহর ইজিয়ুম ও খারকিভ অঞ্চলকে দখলমুক্ত করায় রবিবার ইউক্রেনীয় সেনাদের প্রশংসা করেছেন দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি। রুশ অভিযান শুরুর ২০০তম দিনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বালাকলিয়া, ইজিয়ুম, কুপিয়ানস্কসহ কয়েক শ শহর ও গ্রাম দখলমুক্ত করার জন্য সেনাদের প্রতি ধন্যবাদ জানিয়েছেন তিনি।

জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের সেনারা গত বৃহস্পতিবার থেকে রবিবার সন্ধ্যা নাগাদ তিন হাজার বর্গকিলোমিটার এলাকা দখলমুক্ত করতে পেরেছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/ ১৩ সেপ্টেম্বর, ২০২২)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর