thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

পুঁজিবাজারে সার্বজনীন বিনিয়োগ জরুরি-রিচার্ড ডি রোজারিও

২০২২ সেপ্টেম্বর ১৭ ২০:৪৭:৪৬
পুঁজিবাজারে সার্বজনীন বিনিয়োগ জরুরি-রিচার্ড ডি রোজারিও

দ্য রিপোর্ট প্রতিবেদক:অনেকে বলে থাকেন বুঝে শুনে পুঁজিবাজারে বিনিয়োগ করতে। না জেনে আশার দরকার নেই। কিন্তু আমি মনে করি সব শ্রেণীর লোকই বাজারে বিনিয়োগ করা দরকার। তবে যারা কিছুই না বুঝে আসবে তারা যে কোন প্রতিষ্ঠানের অধীনে থেকে বিনিয়োগ করতে পারে বলে মনে করেন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও।

শনিবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১০টায় হোটেল ওয়েষ্টিনে সিএমজেএফ ও বিএমবিএ যৌথভাবে আয়োজিত 'বাংলাদেশের পুঁজিবাজার: বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ সব কথা বলেন।

রিচার্ড ডি রোজারিও বলেন, ট্রেজারি বন্ড আমাদের বাজারে যুক্ত হলে বন্ড মার্কেটের সাইজ অনেক বড় হবে। তবে আমাদের দেশে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে তেমন কোন আগ্রহ নেই। উন্নত দেশের মার্কেটেও অনেকে না বুঝে বিনিয়োগ করে, তবে সেক্ষেত্রে তারা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে। কিন্তু আমাদের দেশে এই ফান্ডে বিনিয়োগে বিনিয়োগকারীরা আগ্রহী নয়, তারা অল্পতেই বেশি গেইন করতে চায়।

বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন পুজিঁবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেনবাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএ'র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান সিএফএ।

এছাড়াও উপস্থিত ছিলেন, পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলের চেয়ারম্যান, সাবেক মুখ্যসচিব নজিবুর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মো: জাহিদ হাসান, বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, বিএসইসির সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. খায়রুল হোসেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, অর্থনীতিবিদ অধ্যাপক আবু আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আল-আমিন, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও, সিএফএ সোসাইটির প্রেসিডেন্ট ডনার শাহীন ইকবাল, ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট বাংলাদেশ (আইসিএমএবি) এর প্রেসিডেন্ট মামুনুর রশীদ এফসিএমএ, ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ বাংলাদেশ (আইসিএসবি) এর প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ এফসিএমএ এফসিএস, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্ট বাংলাদেশ (আইসিএবি) এর কাউন্সিল সদস্য গোপাল চন্দ্র ঘোষ।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর