thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯,  ১ রবিউল আউয়াল 1444

বিদেশী  ঋণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনে করতে হবে-পরিকল্পনামন্ত্রী 

২০২২ সেপ্টেম্বর ১৮ ১৬:৩১:৫৮
বিদেশী  ঋণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনে করতে হবে-পরিকল্পনামন্ত্রী 

দ্য রিপোর্ট প্রতিবেদক:পাকিস্তান আমলে আমরা ঋণের অংশীদার ছিলাম উল্লেখ করে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান বলেছেন, বিদেশি ঋণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনে করতে হবে। দেশের উন্নয়নে স্বাধীনতার পরও ঋণ নেওয়া হয়েছে।রাজধানী শেরে বাংলা নগরে এনএসসি সম্মেলন কক্ষে আজ এক সেমিনারে তিনি এ সব কথা বলেন।

এম এ মান্নান বলেন, বিদেশি ঋণ নিয়ে কোনো ভয় নেই। যেকোনো দেশের অর্থনীতির জন্য ঋণ নিতে হয়। তা জেনে বুঝে শুনে নিতে হবে। অনেকে ভয় দেখায়। যা ঠিক নয়। সুশাসন নিশ্চিতকরণে বিদেশি ঋণ ব্যবস্থাপনা শীর্ষক আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান জানান, বিদেশি ঋণের কোনো বিকল্প নেই। আমরা যে ঋণ নিই, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত সতর্কভাবে তা দেখে থাকেন প্রকল্প অনুমোদনের সময়।

তিনি আরও বলেন, ফিজিবিলি স্টাডি করে প্রকল্প নেওয়া হয়। বিদেশি রিন টেন্ডার প্রক্রিয়া ভালোভাবে দেখা হয়। তাই আমি বলবো, বিদেশি ঋণ নিয়ে কোনো ভয় নেই। এ সব ঋণ হিসাব করে নিতে হবে। অর্থনীতিতে
যেন উৎপাদন প্রক্রিয়ায় কাজে লাগে। বাংলাদেশ বিদেশি ঋণ বিষয়ে ভাল অবস্থানে আছে। বাছাই প্রক্রিয়া করেই ঋণ নেওয়া, ফিজিবিলিটি স্টাডিজ ছাড়া প্রকল্প নেওয়া হয় না। তবে অনেকে তারপরও সুবিধা নেওয়ার চেষ্টা করে। তবে প্লানিং কমিশন এখন অনেক শক্তিশালী। ভালোভাবেই আপদকালীন কাজ করে যাচ্ছে।

মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, ইআরডি সচিব শরীফ খান, পরিকল্পনা সচিব মামুন আল রশীদ, আইএমইডি সচিব আবুহেনা মোরশেদ জামান সেমিনারে উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর