thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯,  ১০ রবিউল আউয়াল 1444

দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ

২০২২ সেপ্টেম্বর ১৯ ১৩:৩১:৩২
দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক:ব্রিটেনের মহারানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সোমবার। পৃথিবী থেকে ১৯ সেপ্টেম্বর তাকে চিরবিদায় জানাবেন তার স্বজন, শুভানুধ্যায়ীসহ বিশ্বনেতারা। আর স্বামীর পাশেই শায়িত করা হবে তার মরদেহ।

রোববার রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে ব্রিটেন জুড়ে সরকারিভাবে এক মিনিট নীরবতা পালন করা হয়। সোমবার (১৯ সেপ্টেম্বর) শোকযাত্রার সঙ্গে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে লন্ডনের ওয়েলিংটন আর্চে। সেখান থেকে দেহ আনা হবে উইন্ডসোর দুর্গে। পরে সেন্ট জর্জ চ্যাপেলে আসবে রানির মরদেহ। সেখানেই রাষ্ট্রপ্রধানদের হাজির থাকার কথা। স্বামী ফিলিপের কবরের পাশেই শায়িত থাকবে রানির কফিনও। এর মধ্য দিয়ে ১০ দিনের জাতীয় শোকের সমাপ্তি ঘটবে।

সেখানে উপস্থিত থাকবেন বিশ্বের ৫ শতাধিক দেশপ্রধান ও প্রতিনিধিরা। রানির প্রতি শেষ শ্রদ্ধা জানাতে ভিড় করবেন আরও ২ হাজার মানুষ। ১১টা ৫৫ মিনিটে ২ মিনিট নীরবতার মাধ্যমে শেষ হবে শেষকৃত্য অনুষ্ঠান।

বিকেল ৩টার পর শুরু হবে রানির শবযাত্রা। এতে 'লং ওয়াকে' অংশ নেবেন হাজার-হাজার ব্রিটিশ। রানির কফিন নিয়ে যাওয়া হবে উওন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ'স চ্যাপেলে। সেখানে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় জীবনসঙ্গী প্রিন্স ফিলিপের সাথে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।

এদিন ছুটি ঘোষণা করা হয়েছে দেশজুড়ে, এছাড়াও বন্ধ থাকবে কয়েকটি সড়ক। এছাড়াও নজিরবিহীন নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে, গোটা লন্ডন শহর। মোতায়েন করা হয়েছে, ১০ হাজার পুলিশ।

উল্লেখ্য, ৯৬ বছর বয়সি এলিজাবেথ সিংহাসনে আরোহণের ৭০ বছর পর ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডে তার বালমোরাল এস্টেটে মারা যান।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর