thereport24.com
ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯,  ১০ জমাদিউল আউয়াল 1444

ইতালির পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শেষ ,বুথফেরত জরিপে জয় মেলোনির 

২০২২ সেপ্টেম্বর ২৬ ১৩:১২:২২
ইতালির পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শেষ ,বুথফেরত জরিপে জয় মেলোনির 

দ্য রিপোর্ট প্রতিবেদক:ইতালির পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। শুরু হয়েছে ভোট গণনা। আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা হতে আরও কিছুটা সময় লাগতে পারে। তবে বুথফেরত জরিপে জয় পেয়েছে কট্টর ডানপন্থী নেতা জর্জিয়া মেলোনি।

বুথ ফেরত জরিপের বিষয়টি যদি নিশ্চিত হয়, তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মেলোনিই প্রথম ইতালির কট্টর ডানপন্থী সরকার গঠন করবেন। সেই সাথে ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রীও হবেন মেলোনি।

রোববার (২৫ সেপ্টেম্বর) গ্রিনিচ মান সময় ভোর পাঁচটায় (বাংলাদেশ সময় বেলা ১১টায়) ইতালিতে পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়। গ্রিনিচ মান সময় রাত ১১টা পর্যন্ত (বাংলাদেশ সময় রাত ৩টা) পর্যন্ত ভোট চলে। নির্বাচনে কট্টর ডানপন্থীরা জয় পাবে বলে আগেই ধারণা করা হচ্ছিল। এখন বুথ ফেরত জরিপেও ডানপন্থীদের জেতার আভাস মিলেছে।

বুথফেরত জরিপ বলছে, রোববারের (২৫ সেপ্টেম্বর) নির্বাচনে ৪১ থেকে ৪৫ শতাংশ ভোটে জয়ী হওয়ার পথে মেলোনির ব্রাদার্স অব ইতালি পার্টির নেতৃত্বাধীন ডানপন্থি জোট। তিনি প্রতিদ্বন্দ্বী বামপন্থি প্রার্থী এনরিকো লেট্টার চেয়ে অনেক এগিয়ে রয়েছেন। বিরোধী ডেমোক্রেটিক পার্টি ১৮.৩ শতাংশ ভোট পেতে পারে বলে মনে করা হচ্ছে।

কট্টর রক্ষণশীল ব্রাদার্স অব ইতালি মোট ভোটের ২২ থেকে ২৬ শতাংশ পেতে পারে। এছাড়া জোটের অংশীদার মাত্তিও সালভিনির দল পেতে পারে ৮.৫ থেকে ১২.৫ শতাংশ ভোট। আর সিলভিও বারলুসকোনির ফোরজা ইতালিয়া পেতে পারে ৬ থেকে ৮ শতাংশ ভোট।

এর মধ্য দিয়ে ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার পথে সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনির ঘনিষ্ঠ রাজনীতিক ৪৫ বছর বয়সী মেলোনি। সোমবার (২৬ সেপ্টেম্বর) দিনের শুরুতেই নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হতে পারে বলে আশা করা হচ্ছে।

‘ঈশ্বর, দেশ ও পরিবার’-এ নীতিবাক্যকে সামনে রেখে ৪৫ বছর বয়সী মেলোনি নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। ইউরোপ অঞ্চলে তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ইতালি। করোনা মহামারি পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ালেও দেশটি মোট দেশজ উৎপাদনের ১৫০ শতাংশ সমমূল্যের ঋণে জর্জরিত।

নির্বাচনী প্রচারণায় মেলোনি নিজেকে এসব চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত বলে দেখানোর চেষ্টা করেছেন। অবশ্য তার দল এর আগে কখনও ক্ষমতায় ছিল না।

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর