thereport24.com
ঢাকা, শনিবার, ৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯,  ১৩ রজব ১৪৪৪

আজ থেকে শুরু হয়েছে  এইচএসসি ও সমমানের পরীক্ষা

২০২২ নভেম্বর ০৬ ১২:৩৬:০৬
আজ থেকে শুরু হয়েছে  এইচএসসি ও সমমানের পরীক্ষা

দ্য রিপোর্ট প্রতিবেদক:চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা আজ রোববার (৬ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। এদিন সকাল ১১টায় হবে বাংলা প্রথম পত্রের পরীক্ষা।

শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত সময়সূচীতে দেখা গেছে, আগামী ১৩ ডিসেম্বর এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৫ ডিসেম্বর, যা শেষ হবে ২২ ডিসেম্বর।

এবার মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে, ছাত্র ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন।

১১টি শিক্ষা বোর্ডের মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন। এর মধ্যে, ছাত্র ৫ লাখ ৮২ হাজার ১৮৩ জন এবং ছাত্রী ৫ লাখ ৩ হাজার ৫৩০ জন।

অন্যদিকে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ৯৪ হাজার ৭৬৩ জন। এর মধ্যে, ছাত্র ৫১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৮ জন।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি) এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় এক লাখ ২২ হাজার ৯৩১ জন অংশ নেবে। এর মধ্যে, ছাত্র ৮৮ হাজার ৯১৮ জন এবং ছাত্রী ৩৪ হাজার ১৩ জন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনার কারণে চলতি বছর সব বিষয়ে ও পূর্ণ নম্বরে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। শিক্ষা বোর্ড সিলেবাস পুনর্বিন্যাস করেছে। তবে ২০২৩ সাল থেকে সব বিষয় ও পূর্ণ নম্বর পুনর্বিন্যাস করা সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর