thereport24.com
ঢাকা, শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯,  ২ জমাদিউল আউয়াল 1444

ইরানের পরিস্থিতি খুব জটিল,নিহত ৩০০ - জাতিসংঘ

২০২২ নভেম্বর ২৩ ১০:২১:৩৫
ইরানের পরিস্থিতি খুব জটিল,নিহত ৩০০ - জাতিসংঘ

দ্য রিপোর্ট ডেস্ক:জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক বলেছেন, ইরানের পরিস্থিতি খুবই ‘জটিল’।

বিক্ষোভকারীদের ওপর কর্তৃপক্ষের কঠোর দমনাভিযানের বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, এর ফলে গত দুই মাসের বিক্ষোভে ৩০০’র বেশি মানুষ নিহত হয়েছে।

জেনেভায় মঙ্গলবার (২২ নভেম্বর) এক ব্রিফিংয়ে ভলকার তুর্ক আরও বলেন, ইরানে বিক্ষোভে মৃতের সংখ্যা বাড়ছে। গত সপ্তাহে দুই শিশু মারা গেছে। নিরাপত্তা বাহিনীর কঠোরভাবে বিক্ষোভ দমনসহ দেশটিতে সংকটময় পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

গত ১৬ সেপ্টেম্বর পুলিশের হেফাজতে মাসা আমিনির মৃত্যু হয়। ‘অনুপযুক্ত পোশাক’ পরার অভিযোগে তাকে গ্রেপ্তার করেছিলো নীতি পুলিশ। এরপর থেকে দেশটিতে ব্যাপক বিক্ষোভের সৃষ্টি হয়। ইরানের পক্ষ থেকে দেশটিতে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য বিদেশি শত্রু ও তাদের প্রতিনিধিদের দায়ী করা হয়। ইরানের বিশ্বকাপ দল গত সোমবার (২১ নভেম্বর) তাদের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে প্রতিবাদের সমর্থন জানিয়ে জাতীয় সংগীত গাইতে অস্বীকৃতি জানায়।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের কার্যালয় (ওএইচসিএইচআর) বলেছে, ইরানের বিক্ষোভে ৩০০ জন নিহত হয়েছে। এর মধ্যে অন্তত ৪০টি শিশু রয়েছে।

ওএইচসিএইচআরের মুখপাত্র জেরেমি লরেন্স ইরানের কুর্দি এলাকার শহরগুলোর পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানান। গত সপ্তাহে সেখানে ৪০ জনের বেশি নিহত হয়েছে।

সূত্র: রয়টার্স, বিবিসি

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর