thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯,  ১২ রজব ১৪৪৪

 ‘পদ্মা’ ও ‘মেঘনা’ বিভাগের অনুমোদন আজ

২০২২ নভেম্বর ২৭ ১৩:১২:৩৫
 ‘পদ্মা’ ও ‘মেঘনা’ বিভাগের অনুমোদন আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক:প্রধানমন্ত্রীর কার্যালয়ে রোববার (২৭ নভেম্বর) প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠক এবং সচিব সভা অনুষ্ঠিত হবে। এদিন সকাল সাড়ে ১০টায় নিকার বৈঠক ও দুপুর সাড়ে ১২টায় সচিব সভা অনুষ্ঠিত হবে।

নিকার বৈঠকে ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন দুটি বিভাগ অনুমোদনের কথা রয়েছে।

বৃহত্তর ফরিদপুরের কয়েকটি জেলা নিয়ে ‘পদ্মা’ বিভাগ এবং কুমিল্লা ও আশপাশের জেলাগুলো নিয়ে হবে ‘মেঘনা’ বিভাগ। নতুন আরও দুটি বিভাগ হলে দেশে মোট বিভাগের সংখ্যা দাঁড়াবে ১০টিতে। এর আগের সব বিভাগের নাম স্থানীয় শহরের নামে হলেও এবারই প্রথমবারের মতো দুই নদীর নামে হতে যাচ্ছে।

সচিবালয়ে এই দুটি সভা হওয়ার কথা ছিল। প্রায় তিন বছর পর নিকার বৈঠক ও সচিব সভায় প্রধানমন্ত্রী সশরীর সচিবালয়ে অংশ নিতেন। তবে, এখন তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

অন্যদিকে, সচিব সভায় চলমান জাতীয় এবং আন্তর্জাতিক ১০টি এজেন্ডা নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে। বৈশ্বিক সংকটের মধ্যে এবারের সচিব সভায় খাদ্য ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত নিয়ে আলোচনা হবে। কৃষির উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সারের জোগান নিশ্চিত করা; পতিত জমি চাষাবাদের আওতায় নিয়ে আসতে করণীয় ঠিক করা সভায় আলোচ্যসূচিতে রয়েছে।

পাশাপাশি উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন; পার্বত্য চট্টগ্রাম পরিস্থিতি নিয়ে আলোচনা; সরকারি কাজে আর্থিক বিধিবিধান অনুসরণ করা; সরকারি সেবা দিতে তথ্যপ্রযুক্তির ব্যবহারবিষয়ক পরিকল্পনা; ভূমিকম্প, অগ্নিকাণ্ড, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি বিষয়ে পর্যালোচনা এবং সুশাসন ও শুদ্ধাচার নিয়ে আলোচনা হতে পারে।

এর আগে, রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সচিব সভা অনুষ্ঠিত হয়েছিল গত বছরের ১৮ আগস্ট। তখন প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি অংশ নিয়েছিলেন।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর