thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯,  ৯ রজব ১৪৪৪

মরক্কোর এবার ইতিহাস গড়ার হাতছানি

২০২২ ডিসেম্বর ০৬ ১২:৩৩:৩৩
মরক্কোর এবার ইতিহাস গড়ার হাতছানি

দ্য রিপোর্ট ডেস্ক:জমে উঠেছে বিশ্বমঞ্চের লড়াই। শেষ আটে ইতোমধ্যেই জায়গা করে নিয়েছে ছয় দল। এখনও বাকি আরও দুই দল। কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের লড়াইয়ে মাঠে নামবে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। নকআউট ম্যাচে স্পেনের প্রতিপক্ষ মরক্কো।

মরক্কো ১৯৮৬ সালে প্রথমবারের মতো শেষ ষোলোতে উঠেছিল। কাতার বিশ্বকাপে চমক দিয়ে দ্বিতীয়বারের মতো শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে দলটি। তাই মরক্কোর এবার ইতিহাস গড়ার হাতছানি।

নকআউটের ম্যাচেও নতুন করে অঘটন ঘটাতে চাইবে দলটি। তবে পরিসংখ্যানে এগিয়ে স্পেন। ফিফা র‍্যাঙ্কিংয়ে স্পেন মরক্কো থেকে ১৬ ধাপ এগিয়ে আছে। স্পেনের র‍্যাঙ্কিং ৬ আর মরক্কোর ২২। দুই দলের প্রথম দেখা ১৯৬১ সালে বিশ্বমঞ্চের বাছাইপর্বে। প্রথম ম্যাচে ১-০ গোলে সহজ পায় স্পেন। পরের ম্যাচেই নিজেদের শক্তির জানান দেয় ‘দ্য এটলাস লায়ন্স’। তবে শেষ পর্যন্ত ৩-২ গোলের কষ্টার্জিত জয় পায় লা রোজারা।

স্পেন ও মরক্কোর বিশ্বমঞ্চে প্রথম দেখা ২০১৮ সালে, ওই ম্যাচের প্রায় ৫৭ বছর পর। তবে রাশিয়া বিশ্বকাপে দ্য এটলাস লায়ন্সদের সঙ্গে জিততে পারেনি স্পেন। আফ্রিকার দেশটির সঙ্গে ২-২ গোলে ড্র করে লা রোজারা।

মরুর বুকে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’খ্যাত ফুটবল বিশ্বকাপে এখন পর্যন্ত দারুণ খেলছে মরক্কো। গ্রুপ পর্বে প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে মরক্কো। এ ছাড়া পরে দুই ম্যাচে আসরের অন্যতম হট ফেভারিট বেলজিয়ামকে ২-০ ও কানাডাকে ২-১ গোল হারায় আফ্রিকান দেশটি।

অন্যদিকে স্পেন গ্রুপ পর্বে কোস্টারিকাকে ৭-০ গোলে হারালেও পরে দুই ম্যাচে জয় ছিনিয়ে নিতে পারেনি। জার্মানির সঙ্গে ১-১ গোলে ড্র করলেও এশিয়ার দল জাপানের সঙ্গে ২-১ গোল ব্যবধানে হেরে যায় ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর