thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

শারদীয় দুর্গাপূজা শুরু

২০১৩ অক্টোবর ১০ ১২:০৮:২৫ ০০০০ 00 ০০ ০০:০০:০০
শারদীয় দুর্গাপূজা শুরু
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : মা দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। বৃহস্পতিবার থেকে টানা ৫ দিনের এই উৎসবকে কেন্দ্র করে রাজধানীসহ সারা দেশে বইছে আনন্দের আমেজ। উৎসবকে কেন্দ্র করে সারা দেশে প্রায় সাড়ে ২৮ হাজারেরও বেশি মণ্ডপে পূজা হচ্ছে।

শারয় দুর্গাপূজা উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং বিরোধীদলীয় নেতা পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। এই উৎসবের মাধ্যমে দেশের কল্যাণ ও শান্তি কামনা করেছেন তারা।

শুক্রবার শারদীয় দুর্গাপূজার দ্বিতীয়দিন মহাসপ্তমী। ওইদিন সকালে ত্রিনয়নী দেবীদুর্গার চক্ষুদান করা হয়। পূজার তৃতীয়দিন শনিবার মহাষ্টমীতে সন্ধিপূজা। মহাষ্টমীর সবচেয়ে বড় আকর্ষণ হলো রামকৃষ্ণ মিশনসহ দেশের বিভিন্ন মণ্ডপে কুমারীপূজা।

রবিবার মহানবমী এবং সোমবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন। এই দিনে বিজয়া শোভাযাত্রার মধ্য দিয়ে শেষ হবে বাঙালির পরম কাঙ্ক্ষিত শারোৎসব। শারদীয় দুর্গোৎসবকে ঘিরে এখন সারা দেশেই আনন্দমুখর পরিবেশ।

এবার বাংলাদেশে সাড়ে ২৮ হাজারেরও বেশি মণ্ডপে পূজা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি বাসুদেব ধর। রাজধানী ঢাকায় ১২টি মণ্ডপ বেড়ে পূজা হবে ২১৪টি মণ্ডপে। এরই মধ্যে মণ্ডপে মণ্ডপে ছড়িয়ে পড়েছে উৎসবের বারতা। বিশ্ব মানুষের কল্যাণ কামনায় আয়োজিত শারদীয় উৎসব উপলক্ষে মন্দিরটিতে চলছে শেষ প্রস্তুতি। শিল্পীরা দেবীকে নানারূপে সাজাতে ব্যস্ত।

সারা দেশের মতো রাজধানী ঢাকার পূজামণ্ডপগুলোও সাজানো হয়েছে অপরূপ সাজে। নানা থিমের বিচিত্র আলোকসজ্জার রোশনাইয়ে উদ্ভাসিত চারদিক।

(দিরিপোর্ট২৪/জি/এএস/জেএম/অক্টোবর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর