thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

‘খাদ্য সরবরাহ নিশ্চিত করা সম্ভব হয়নি’

২০১৩ নভেম্বর ১২ ১৬:৫৫:৩৭
‘খাদ্য সরবরাহ নিশ্চিত করা সম্ভব হয়নি’

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : জনগণের জন্য পুষ্টিগুণ সম্পন্ন খাদ্য সরবরাহ নিশ্চিত করা এখনো সম্ভব হয়নি বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

সচিবালয়ে মঙ্গলবার তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে গৃহীত কর্মসূচির অর্জিত সাফল্য নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, জনগনের জন্য পুষ্টি নিশ্চিত করাই হলো আগামী দিনের চ্যালেঞ্জ। সে লক্ষ্য অর্জনেও সরকার পরিকল্পনা গ্রহণ করেছে। আগামীতে যে সরকারই আসুক আশা করি তারা বর্তমান সরকারের গ্রহণ করা কর্মসূচি অব্যাহত রাখবে। এতে খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে সফলতা অর্জন করা সম্ভব হবে।

গত কয়েক বছরে চালের উৎপাদন কমেছে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, বাজারে চালের দাম কমে যাওয়ায় কৃষকেরা ধান চাষে নিরুৎসাহিত হচ্ছে। এজন্য ভুট্টাসহ অন্যান্য ফসলের দিকে ঝুঁকছে তারা।

ড. রাজ্জাক বলেন, গত দুই বছর বিদেশ থেকে কোন চাল আমদানি করা হয়নি। তবে গম আমদানি করতে হয়েছে। আমাদের গমের চাহিদা ৪০ লাখ টন। কিন্তু দেশে উৎপাদন হয় ১০ লাখ টন, বাকি গম আমদানি করতে হয়।

বর্তমান সরকারের সময়ে মন্ত্রণালয়ের বিভিন্ন ক্ষেত্রে সাফল্য তুলে ধরে মন্ত্রী বলেন, আমরা সারের দাম কয়েক দফা কমিয়েছি। এজন্য খাদ্য উৎপাদনে এর প্রভাব পড়েছে। বর্তমানে গত বছরের তুলনায় খাদ্য শস্যের মজুদ কম হলেও তা আশঙ্কাজনক অবস্থায় নেই।

২০২১ সালের মধ্যে মজুদ ক্ষমতা হবে ৩০ লাখ টন:

খাদ্যমন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তার সঙ্গে খাদ্য মজুদ ক্ষমতার একটি সম্পর্ক রয়েছে।বর্তমান সরকার দায়িত্ব গ্রহণকালে সরকারি খাদ্যগুদামের ধারণ ক্ষমতা ছিল ১৪ লাখ টন। খাদ্যগুদামের সংস্কার, নতুন খাদ্যগুদাম ও সাইলো নির্মাণের কারণে ইতোমধ্যে সরকারি খাদ্যগুদামের ধারণ ক্ষমতা ১৯ লাখ টনে উন্নীত হয়েছে।

তিনি বলেন, খাদ্যগুদামের ধারণ ক্ষমতা বৃদ্ধির জন্য ২০১৫ সালের মধ্যে ২১ লাখ টন এবং ২০২১ সালের মধ্যে ৩০ লাখ টনে উন্নীত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। ২০১৫ সালের মধ্যে ধারণ ক্ষমতা ২১ লাখ টনে উন্নীত করতে সাড়ে ৭ লাখ টন ধারণ ক্ষমতার কয়েকটি প্রকল্প গ্রহণ করা হয়। এরমধ্যে একটি প্রকল্পের কাজ শেষ হয়েছে।অন্য প্রকল্পগুলো বাস্তবায়নের শেষ পর্যায়ে রয়েছে।

মংলায় সাইলো কমপ্লেক্স নির্মাণ কাজের উদ্বোধন বুধবার:

জাপান ডেড-ক্যানসেলেশন ফান্ড ও সরকারের যৌথ অর্থায়নে মংলার জয়মনিরঘোলে ৫০ হাজার টন ধারণ ক্ষমতার সাইলো কমপ্লেক্স নির্মাণ করা হচ্ছে। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫৩৬ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন সাইলো কমপ্লেক্সের ভিত্তিফলক উন্মোচন করবেন। এ সাইলোর নির্মাণ কাজ ২০১৪ সালের মধ্যে শেষ হবে বলেও জানান আব্দুর রাজ্জাক।

খাদ্যমন্ত্রী বলেন, দেশের উত্তরাঞ্চলের খাদ্যগুদামগুলোর ধারণ ক্ষমতা বাড়াতে ২১৭ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তাবায়ন করা হয়েছে। এ প্রকল্পের আওতায় এক হাজার টন ধারণ ক্ষমতার ৮০টি এবং ৫০০ টন ধারণ ক্ষমতার ৬০টি খাদ্যগুদাম নির্মাণ করা হয়।

সারা দেশের খাদ্যগুদামগুলোর ধারণ ক্ষমতা এক লাখ ৩৫ হাজার টন বৃদ্ধির জন্য ৩০৫ কোটি টাকা ব্যয়ে নতুন খাদ্যগুদাম নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়। জুলাই ২০১০ থেকে ডিসেম্বর ২০১৩ মেয়াদে এ প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়। ইতোমধ্যে প্রকল্পের ৯৫ ভাগ বাস্তবায়ন করা হয়েছে।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এসবি/এমডি/নভেম্বর ১২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর