thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ড্রাকুলার দেশে কৃত্রিম রক্ত

২০১৩ নভেম্বর ১২ ১৭:০৪:৪৩
ড্রাকুলার দেশে কৃত্রিম রক্ত

দিরিপোর্ট২৪ ডেস্ক : পিশাচ কাহিনি পাঠকের কাছে রক্তখেকো ড্রাকুলা আর ট্রান্সালভানিয়া প্রায় সমর্থকই হয়ে উঠেছে। ট্রান্সালভানিয়ার অবস্থান রোমানিয়ায়। মজার ব্যাপার হলো প্রথমবারের মতো সফলভাবে কৃত্রিম রক্ত বানানো হলো ক্লজ-নাপাকো নামে রোমানিয়ার এক অখ্যাত শহরে।

রোমানিয়ার গবেষক ড. রাডু সিলাগি ও তার সহযোগিরা ইদুঁরের উপর ছয় বছর পরীক্ষা চালিয়েছেন এই আবিষ্কারে। তাদের দাবি আবিষ্কৃত ফর্মুলায় কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তারা আশা করছেন কয়েক বছরের মধ্যে এটি মানুষের ক্ষেত্রে পরীক্ষা করা হবে। খবরটা জানিয়েছে মেডিকেল ডেইলি নামের একটি অনলাইন।

এর আগেও বিভিন্ন সময়ে কৃত্রিম রক্ত আবিষ্কারের চেষ্টা করা হয়েছিল। তবে এবারের গবেষণার সঙ্গে অন্যগুলোর উপাদানগত পার্থক্য রয়েছে। এতে ব্যবহৃত হয়েছে সি ওয়ার্মের প্রোটিন থেকে পাওয়া হেমেরিথ্রিন। এর সঙ্গে মিশানো হয়েছে পানি ও লবণ।

মেডিকেল ডেইলিকে দেয়া এক সাক্ষাৎকারে সিলাগি-ডুমিত্রেস্কু বলেন, এই রক্ত ব্যবহার করে চিকিৎসকরা রক্ত দেয়ার সময় রক্তের ইনফেকশন কমাতে পারবেন। এটা রোগিদের জন্য প্রয়োজনীয় রক্তের সরবরাহকে সহজ করে তুলবে। তিনি আরো বলেন, এই আবিষ্কারের শেষ ধাপে তাৎক্ষণিক রক্ত বানানো সম্ভব হবে। তখন শুধুমাত্র বহনযোগ্য টিউবে পানি মিশিয়ে নিতে হবে।

গবেষকরা আরো জানান, এই রক্ত ইদুঁরের উপর কোন ধরনের ক্ষতিকর প্রভাব ফেলেনি। তাদের এই আবিষ্কার মানবদেহে পরীক্ষার জন্য তারা রোমানিয়াস ক্লিনিক্যাল ট্রায়াল রেগুলেটরি এজেন্সির অনুমোদনের চেষ্টা করছেন।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/নভেম্বর ১২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর