thereport24.com
ঢাকা, রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯,  ৭ রজব ১৪৪৪

বাজারে মূলধন বেড়েছে দুই হাজার কোটি টাকা

২০২৩ জানুয়ারি ২১ ১৮:০২:৫৬
বাজারে মূলধন বেড়েছে দুই হাজার কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক:তিন দিন উত্থান আর দুই দিন সূচক পতনের মধ্য দিয়ে জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। আলোচিত এই সপ্তাহে লেনদেন, সূচক এবং অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ২ হাজার ১৪৯ কোটি ৩০ লাখ ৬ হাজার ৮১৯ টাকা।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৫৪ হাজার ৬৯২ কোটি ৩ লাখ টাকায়। যা সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে দাঁড়িয়েছে ৭ লাখ ৫৬ হাজার ৮৪১ কোটি ৩৩ লাখ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ২ হাজার ১৪৯ কোটি ৩০ লাখ টাকা বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৩ হাজার ৮৫০ কোটি ৫২ লাখ টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের সপ্তাহে হয়েছিল ২ হাজার ১২১ কোটি ৪১ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১ হাজার ৭২৯ কোটি ১১ লাখ টাকা বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৬ পয়েন্টে এবং দুই হাজার ২০৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৯টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১১৪টির , কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২০৭টির শতাংশের শেয়ার ও ইউনিট দর।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থায় লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ১২৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ১০৪ কোটি ৫৫ লাখ ৪ হাজার ৭০৭ টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ৫৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৫৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর