thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ফের বেড়েছে বিদ্যুতের দাম

২০২৩ জানুয়ারি ৩১ ১৫:৫৯:২৩
ফের বেড়েছে বিদ্যুতের দাম

দ্য রিপোর্ট প্রতিবেদক:ফের বেড়েছে বিদ্যুতের দাম। সোমবার পাইকারি ও খুচরা পর্যায়ে দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। ১ ফেব্রুয়ারি (বুধবার) থেকে বর্ধিত দাম কার্যকর হবে।

সোমবারের তারিখ দিয়ে প্রজ্ঞাপন জারি হলেও প্রকাশ করা হয় মঙ্গলবার।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) পাশ কাটিয়ে সরকারের নির্বাহী আদেশে এ দাম বাড়ানো হয়।

জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩ (২০০৩ সনের ১৩নং আইন) এর ধারা অনুযায়ী ভর্তুকি সমন্বয়ের লক্ষ্যে ১২ জানুয়ারি জারিকৃত প্রজ্ঞাপন সংশোধন করে নতুন দাম নির্ধারণ করেছে।

তবে এবার সব গ্রাহকের বিদ্যুতের দাম বাড়ানো হয়নি।

প্রজ্ঞাপনে অনুযায়ী, আবাসিক গ্রাহকদের মধ্যে শূন্য থেকে ৫০ ইউনিট ব্যবহারকারী লাইফলাইন গ্রাহকদের বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৩ টাকা ৯৪ পয়সা থেকে বাড়িয়ে ৪ টাকা ১৪ পয়সা, শূন্য থেকে ৭৫ ইউনিট ব্যবহারকারীর বিদ্যুতের দাম ৪ টাকা ৪০ পয়সা থেকে বাড়িয়ে ৪ টাকা ৬২ পয়সা এবং ৭৬ থেকে ২০০ ইউনিট ব্যবহারকারীদের ৬ টাকা ১ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ৩১ পয়সা নির্ধারণ করা হয়েছে।

একই সঙ্গে ২০১ থেকে ৩০০ ইউনিট ব্যবহারকারীদের ৬ টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ৬২ পয়সা, ৩০১ থেকে ৪০০ ইউনিটের জন্য ৬ টাকা ৬৬ পয়সা থেকে বেড়ে ৬ টাকা ৯৯ পয়সা, ৪০১ থেকে ৬০০ ইউনিটের জন্য ১০ টাকা ৪৫ পয়সা থেকে বেড়ে ১০ টাকা ৯৬ পয়সা এবং ৬০০ ইউনিটের ওপরে বিদ্যুৎ ব্যবহারকারী আবাসিক গ্রাহকদের বিদ্যুৎ বিল ১২ টাকা ৩ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা ৬৩ পয়সা করা হয়েছে।

এর আগে গত নভেম্বরে বিইআরসি পাইকারি পর্যায়ে ১৯ দশমিক ৯২ শতাংশ দাম বাড়ায় বিদ্যুতের, যা ডিসেম্বরে কার্যকর হয়।

এবার প্রতি ইউনিটে গড়ে দাম বেড়েছে ৫ শতাংশ। গ্রাহক পর্যায়ে গত ১৪ বছরে এ নিয়ে ১১তম বারের মতো বাড়ল বিদ্যুতের দাম।

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর