thereport24.com
ঢাকা, সোমবার, ২০ মার্চ ২০২৩, ৬ চৈত্র ১৪২৯,  ২৭ শাবান ১৪৪৪

যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহভাজন চীনা  নজরদারি বেলুন

২০২৩ ফেব্রুয়ারি ০৩ ১৬:০০:১৮
যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহভাজন চীনা  নজরদারি বেলুন

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহভাজন চীনা নজরদারি বেলুন শনাক্ত করা হয়েছে বলে দাবি করেছেন মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। বৃহস্পতিবার তারা জানায়, চীনা এই গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে।

মার্কিন প্রতিরক্ষা দফতরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনায় প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা বেলুনটি গুলি করে ভূপাতিত করার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। তবে বেলুনটি যেসব এলাকার ওপর দিয়ে উড়ছিল, সেখানে বসবাসরত মানুষের ক্ষতি বিবেচনা করে তা আর করা হয়নি।
পেন্টাগন এ ঘটনাকে বিপজ্জনক গোয়েন্দা–হুমকি হিসেবে বিবেচনা করতে নারাজ। বুধবার পেন্টাগনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বেলুনটি ভূপাতিত করার বিকল্প নিয়ে আলোচনা করেন। বেলুনটির সর্বশেষ গতিবিধি ও কার্যক্রম যাচাই করতে যুদ্ধবিমান পাঠানো হয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেন, চীনা বেলুনটি ধ্বংস করার সিদ্ধান্ত থেকে সরে এসেছে পেন্টাগন। এটির ধ্বংসাবশেষের আঘাত থেকে ভূমিতে থাকা মানুষদের রক্ষা করতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর