thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

বায়ূদূষণে শীর্ষে দিল্লী,দ্বিতীয় ঢাকা

২০২৩ ফেব্রুয়ারি ০৭ ১২:০৯:০৭
বায়ূদূষণে শীর্ষে দিল্লী,দ্বিতীয় ঢাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক:নতুন বছরের প্রথম মাস জানুয়ারিতে একদিনও নির্মল বাতাস পায়নি ঢাকাবাসী। এরই ধারাবাহিকতা চলছে ফেব্রুয়ারিতেও। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুদূষণ পরিমাপকারী সংস্থা আইকিউ এয়ার ইনডেক্সের তথ্য অনুসারে, মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে দিল্লি এবং ঢাকা রয়েছে দ্বিতীয় স্থানে।

আইকিউ এয়ার ইনডেক্সের তথ্য বলছে, জানুয়ারি মাসে একদিনের জন্যও অস্বাস্থ্যকর অবস্থা থেকে নামেনি ঢাকার বায়ু। বরং বেশ কয়েকদিনই ঢাকার বায়ুমান ছিল চরম অস্বাস্থ্যকর পর্যায়ে। এর সঙ্গে যুক্ত হয়েছে বিষাক্ত প্লাস্টিকের কনা।
২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

একিউএয়ারের তথ্য বলছে, ২৬৬ একিউআই স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ভারতের দিল্লি; ১৯০ স্কোর নিয়ে তৃতীয় চীনের চেংদু। ১৭৮ স্কোর নিয়ে চতুর্থ চীনের উহান এবং পঞ্চম স্থানে থাকা পোল্যান্ডের ক্রাকোর স্কোর ১৭৭।
মেগাসিটি ঢাকা দীর্ঘদিন ধরে ভুগছে বায়ুদূষণে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।
২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।
বর্তমানে শীত আসার সঙ্গে সঙ্গে নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে ঢাকা শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর