thereport24.com
ঢাকা, শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১,  ১৫ জিলহজ ১৪৪৫

তিন প্রতিষ্ঠানকে সনদ দিলো ডিএসই

২০২৩ ফেব্রুয়ারি ০৭ ১২:১৩:৫৪
তিন প্রতিষ্ঠানকে সনদ দিলো ডিএসই

দ্য রিপোর্ট প্রতিবেদক:তিন প্রতিষ্ঠানকে ফিক্স সার্টিফিকেশন সনদ দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। প্রতিষ্ঠান তিনটি হলো- সিটি ব্রোকারেজ লিমিটেড, ফাস্ট ক্যাপিটাল সিকিউরিটিজ লিমিটেড এবং শান্তা সিকিউরিটিজ লিমিটেড।

বিশ্বের অন্যান্য স্টক এক্সচেঞ্জের সাথে সঙ্গতি রেখে ঢাকা স্টক এক্সচেঞ্জ এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস) ভিওিক বিএইচওএমএস চালুর উদ্যোগ গ্রহণ করে৷ এরই প্রেক্ষিতে ৪৬টি ব্রোকারেজ হাউজ নাসডাক ম্যাচিং ইঞ্জিনে এপিআই সংযোগ নিয়ে নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে লেনদেন করার জন্য ডিএসইতে আবেদন করে৷এরই প্রেক্ষিতে প্রতিষ্ঠান তিনটিকে ফিক্স সার্টিফিকেশন প্রদান করে ডিএসই।

ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই প্রক্রিয়ায় সিটি ব্রোকারেজ লিমিটেড এবং শান্তা সিকিউরিটিজ লিমিটেড-এর ওএমএস ভেন্ডর ছিল ডিরেক্ট এফএন এবং ফার্স্ট ক্যাপিটাল সিকিউরিটিজ লিমিটেড এর ছিল ইকোসফট বিডি। ভেন্ডর প্রতিনিধি ডিরেক্টএফএন এশিয়া জোনের হেড অব বিজনেস অ্যান্ড স্ট্রাটেজি আমির শামস, ইকোসফটবিডি আইটি লিমিটেড এর চিফ পরিচালন কর্মকর্তা সোহেল রানা এবং সিটি ব্রোকারেজ লিমিটেড এবং শান্তা সিকিউরিটিজ লিমিটেড-এর পরামর্শক হাইমদলার অ্যান্ড কোং-এর কনসালটেন্ট নিজাম উদ্দিন আহমেদ।

নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম গ্রহণের ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে তিনটি প্রতিষ্ঠান ইউজার এক্সেস্টটেন্স টেস্টিং কার্যক্রম সফলতার সাথে সম্পন্ন করে৷ প্রতিষ্ঠানগুলোর নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) চালুর পূর্ববর্তী ধাপ হলো-ফিক্স সার্টিফিকেশন৷ আর ওএমএস গো লাইভে যাওয়ার জন্য ডিএসই’র ম্যাচিং ইঞ্জিন ও ব্রোকার হোসে্টড অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের (ওএমএস) এর সিস্টেম কম্প্যাটিবিলিটি যাচাইয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ধাপ হলো ফিক্স সার্টিফিকেশন৷সিটি ব্রোকারেজ লিমিটেড, ফাস্ট ক্যাপিটাল সিকিউরিটিজ লিমিটেড এবং শান্তা সিকিউরিটিজ লিমিটেড ফিক্স সার্টিফিকেশনের জন্য টেস্ট কেসের কার্যক্রম ২০২৩ সালের জানুয়ারি মাসে সফলতার সাথে সম্পন্ন করে৷

সোমবার (৬ ফেব্রুয়ারি) ডিএসইর ট্রেনিং একাডেমিতে তিনটি প্রতিষ্ঠানকে ফিক্স সার্টিফিকেশন প্রদান করেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার।

এ সময় উপস্থিত ছিলেন সিটি ব্রোকারেজ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মিসবাহ উদ্দিন আফফান ইউসুফ, ফার্স্ট ক্যাপিটাল সিকিউরিটিজের সিইও মুহাম্মদ কাউসার আল মামুন এবং শান্তা সিকিউরিটিজ এর সিইও কাজী আসাদুজ্জামানসহ প্রতিষ্ঠানসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তারা৷

অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক সাইয়িদ মাহমুদ জুবায়ের৷

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর