thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৩ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ভালো করছে আইটি খাতের কোম্পানিগুলো

২০২৩ ফেব্রুয়ারি ২১ ১৭:৫০:১০
ভালো করছে আইটি খাতের কোম্পানিগুলো

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশেরপুঁজিবাজারে আইটি খাতের কোম্পানিগুলোর আয় বেড়েছে। গত প্রান্তিকে দেশের বেশিরভাগ আইএসপি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর আয় বৃদ্ধি পেয়েছে। পুঁজিবাজারে আইটি খাতের তালিকাভুক্ত কোম্পানি রয়েছে ১১টি। কোম্পানিগুলোর দ্বিতীয় প্রান্তিক পর্যালোচনা করে জানা যায় একটি কোম্পানির আয় শুধু হ্রাস পেয়েছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইটি খাতের কোম্পানিগুলো হলো- আমরা নেটওয়ার্কস লিমিটেড, আমরা টেকনোলজিস লিমিটেড, এডিএন টেলিকম লিমিটেড, অগ্নি সিস্টেমস লিমিটেড, বিডিকম অনলাইন লিমিটেড, ড্যাফোডিল কম্পিউটার লিমিটেড, ইজেনারেশন লিমিটেড, জেনেক্স ইনফোসিস লিমিটেড, ইনটেক লিমিটেড, ইনফরমেশন সার্ভিস নেটওর্য়াক লিমিটেড, আইটি কনসালটেন্টস লিমিটেড।

এই সময়ের মধ্যে ১০ টি কোম্পানি আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে আয় কমেছে শুধুমাত্রআমরা নেটওয়ার্কস লিমিটেডের। এই কোম্পানিটি তার প্রকাশিত আর্থিক প্রতিবেদনে নিট মুনাফা কমার কারণ হিসবে বলেছে কোম্পানির রাজস্ব আয় হ্রাস, ফিনান্স চার্জ বাড়ার কারণে কোম্পানিটির নিট মুনাফা এ বছরের আগের বছরের প্রথমার্ধের তুলনায় এ বছরের প্রথমার্ধে কমেছে দেশের ব্রডব্যান্ড ইন্টারনেটের চাহিদা বাড়ার ফলে আইটি খাত সংশ্লিষ্ট কোম্পানিগুলোর আয় বেড়েছে মনে করছেন বিশেষজ্ঞরা।

জুলাই-ডিসেম্বর ২০২২ সময়ে এডিএন টেলিকম লিমিটেড ১২ কোটি ৯৯ লাখ নিট মুনাফা করেছে। আগের বছরে একই সময়ে কোম্পানিটি ৭ কোটি ৯৫ লাখ টাকা মুনাফা করেছিল। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ১ পয়সা। আগের বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ১ টাকা ২৩ পয়সা।

এই খাতের মুনাফা কমা আমরা নেটওয়ার্কের জুলাই-ডিসেম্বর ২০২২ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৪ পয়সা। আগের বছরে এ সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছিল ১ টাকা ১০ পয়সার জুলাই-ডিসেম্বর ২০২২ সময়ে সবচেয়ে কম নিট মুনাফা করেছে আমরা টেকনোলজিস লিমিটেড। কোম্পানিটি আলোচ্য সময়ে ৩ কোটি ৪৯ টাকা নিট মুনাফা করেছে। আগের বছরের একই সময়ে কোম্পানিটি ৭ কোটি ১২ লাখ টাকা নিট মুনাফা করেছিল। এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৪ পয়সা। আগের বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ১ টাকা ১০ পয়সা। গত বছরের তুলনায় এ বছরের প্রথমার্ধে ইপিএস কমার কারণ হিসেবে কোম্পানিটি তার প্রকাশিত আর্থিক প্রতিবেদনে বলেনছে রাজস্ব হ্রাস, ফিনান্স চার্জ বৃদ্ধি এবং কোম্পানির ডব্লিউপিপিএফ প্রয়োগের কারণে ইপিএস কমেছে।

জুলাই-ডিসেম্বর ২০২২ সময়ে বিডিকম অনলাইন লিমিটেড ৪ কোটি ৪০ লাখ টাকা নিট মুনাফা করেছে। আগের বছরে একই সময়ে কোম্পানিটি ৪ কোটি ২৮ লাখ টাকা মুনাফা করেছিল। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭৭ পয়সা। আগের বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৭৫ পয়সা

দ্বিতীয় প্রান্তিকে অগ্নি সিস্টেমস লিমিটেড ৫ কোটি ১ হাজার টাকা নিট মুনাফা করেছে। আগের বছরে একই সময়ে কোম্পানিটি ৪ কোটি ১৪ লাখ টাকা মুনাফা করেছিল। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬৯ পয়সা। আগের বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৫৭ পয়সা।

জুলাই-ডিসেম্বর ২০২২ সময়ে ইজেনারেশন লিমিটেড ৬ কোটি টাকা নিট মুনাফা করেছে। আগের বছরে একই সময়ে কোম্পানিটি ৫ কোটি ৭৮ লাখ টাকা মুনাফা করেছিল। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৮০ পয়সা। আগের বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৭৭ পয়সা।

আলোচ্য সময়ে ড্যাফোডিল কম্পিউটার লিমিটেড লিমিটেড ২ কোটি ৫ হাজার টাকা নিট মুনাফা করেছে। আগের বছরে একই সময়ে কোম্পানিটি ১ কোটি ৮০ লাখ টাকা মুনাফা করেছিল। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪১ পয়সা। আগের বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৩৬ পয়সা।

জুলাই-ডিসেম্বর ২০২২ সময়ে ইনফরমেশন সার্ভিস নেটওর্য়াক লিমিটেড ২৯ লাখ টাকা নিট মুনাফা করেছে। আগের বছরে একই সময়ে কোম্পানিটি ২৮ লাখ টাকা মুনাফা করেছিল। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ২৭ পয়সা। আগের বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ২৬ পয়সা।

জুলাই-ডিসেম্বর ২০২২ সময়ে আইটি কনসালটেন্টস লিমিটেড ৩ কোটি ৬৯ লাখ টাকা নিট মুনাফা করেছে। আগের বছরে একই সময়ে কোম্পানিটি ২ কোটি ৮৫ লাখ টাকা মুনাফা করেছিল। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ০৯ পয়সা। আগের বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৮৪ পয়সা।

জুলাই-ডিসেম্বর ২০২২ সময়ে ইনফরমেশন সার্ভিস নেটওর্য়াক লিমিটেড ২৯ লাখ টাকা নিট মুনাফা করেছে। আগের বছরে একই সময়ে কোম্পানিটি ২৮ লাখ টাকা মুনাফা করেছিল। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ২৭ পয়সা। আগের বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ২৬ পয়সা।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর