thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

করোনার টিকার  বুস্টার ডোজ বন্ধ আপাতত

২০২৩ মার্চ ০১ ১৮:৪৮:৩৫
করোনার টিকার  বুস্টার ডোজ বন্ধ আপাতত

দ্য রিপোর্ট প্রতিবেদক:করোনার টিকার মজুত ফুরিয়ে যাওয়ায় আগামীকাল বৃহস্পতিবার থেকে সাময়িকভাবে তৃতীয় ও চতুর্থ বুস্টার ডোজ বন্ধ হচ্ছে। নতুন করে টিকা হাতে পেলে আবারও কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আহমেদুল কবীর। বুধবার (১ মার্চ) বিকালে স্বাস্থ্য অধিদপ্তরে এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবীর বলেন, বুস্টার ডোজ নিতে ততটা বাধ্যবাধকতা না থাকায় অনেকে নিতে চাচ্ছেন না। বিশেষ করে চতুর্থ ডোজে তেমন সাড়া মিলছে না। তারপরও বুস্টারের যত টিকা ছিল তা শেষ। এসব টিকা কোভ্যাক্সের মাধ্যমে আনা হয়। ইতিমধ্যে নতুন টিকার চাহিদা দেওয়া হয়েছে, আসতে ৩-৪ সপ্তাহ লাগবে।

তিনি বলেন, আসা মাত্রই আবারও বুস্টার ডোজের টিকা দেওয়া হবে। তবে প্রত্যেক কেন্দ্রেই প্রথম ও দ্বিতীয় ডোজের টিকা দেওয়া চলবে।

খুব শীঘ্রই ৩০ লাখ টিকা আসবে জানিয়ে আহমেদুল কবীর বলেন, দেশে এখন পর্যন্ত ১৫ কোটি মানুষকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে দ্বিতীয় ডোজ পেয়েছেন ১৪ কোটির কাছাকাছি। তৃতীয় বা প্রথম বুস্টার ডোজ নিয়েছেন ছয় কোটি এবং চতুর্থ ডোজ বা দ্বিতীয় বুস্টার ডোজ নিয়েছেন ছয় লাখের বেশি মানুষ।

টিকা দেওয়ার চাহিদা আগে থেকে দেওয়া হয়েছিল কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা শেষ হওয়ার আগে চাহিদা দিয়েছি। তাদের কাছ থেকে চাইলেই দিয়ে দেয় না। তারা এ টিকা বিনামূল্যে দেয়, তাই যখন কোভ্যাক্স দেবে তখনই পাওয়া যাবে। প্রক্রিয়াগত কারণে টিকা পেতে কিছুটা দেরি হচ্ছে।

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর