thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

পুঁজিবাজারে কমছে নারী অংশগ্রহণ

২০২৩ মার্চ ০৮ ১৫:৪৩:০০
পুঁজিবাজারে কমছে নারী অংশগ্রহণ

মাহি হাসান, দ্য রিপোর্ট: আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশেও উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। এ দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। এ বাণীতে তারা বিশ্বের সকল নারীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। সমগ্র পৃথিবীর মতো আমাদের দেশেও নানা কর্মক্ষেত্রে এগিয়ে যাচ্ছে নারীরা। তবে গত পাঁচ বছরে দেশের পুঁজিবাজারে কমেছে নারী অংশগ্রহণ। সর্বশেষ পাঁচ বছরে দেশের পুঁজিবাজারে নারীদের বিও হিসাবের সংখ্যা প্রায় কমেছে প্রায় পৌনে তিন লাখের বেশি।

পুঁজিবাজারের তথ্য ভান্ডার হিসবে পরিচিত সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সিডিবিএল থেকে প্রাপ্ত তথ্যমতে,২০১৮ সালের ৮ই মার্চ পুঁজিবাজারে নারীদের বিও একাউন্টের সংখ্যা ছিলো ৭ লাখ ৩৩ হাজার ৫৫৮ টি। যা গত পাঁচ বছরে প্রায় প্রতিদিনই কমেছে। সিডিবিএলের সর্বশেষ তথ্যমতে গতকাল (৭ই মার্চ) নারীর বিও একাউন্টের সংখ্যা কমে দাঁড়িয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৪৪৬ টি। অর্থ্যাৎ ২ লাখ ৭৭ হাজার ১১২ টি বিও একাউন্ট কমেছে সর্বশেষ পাঁচ বছরের মধ্যে।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, সর্বশেষ পাঁচ বছরে করোনা মহামারি সহ নানা কারনে পুঁজিবাজারে ছিলো অস্থির অবস্থা। এই অস্থির অবস্থার কারনে বিনিয়োগের ভীতি বেড়েছে সবার মাঝেই। যার কারনে বর্তমানে নারীরা পুঁজিবাজার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। যদিও সিডিবিএলের তথ্যমতে, এই পাঁচ বছরে নারী-পুরুষ মিলিয়ে বিও একাউন্ট কমেছে ৯ লাখ ২ হাজার ২৪৩ টি। ২০১৮ সালের ৮ই মার্চ সর্বমোট বিও হিসাব ছিলো ২৭ লাখ ৫৪ হাজার ৪৭৬ টি। যা পাঁচ বছর পর এই বছরের ৭ই মার্চ (গতকাল) হয়েছে ১৮ লাখ ৫২ হাজার ২৩৩টি ।

যদিও দেশের জনগণকে বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত করে তুলতে ও নারী অংশগ্রহণ বাড়ানোর জন্য নানা কার্যক্রম করে যাচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই সময়ের মধ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থায় প্রথমবারের মতো নারী কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. রুমানা ইসলাম। গত বছরের ৮ মে তাঁকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়। অপরদিকে গতমাসে ডিএসইর পরিচালনা পর্ষদে একজন নারী পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন। সম্প্রতি ওরাকল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রুবাবা দৌলাকে ডিএসইর পরিচালক পদে নিয়োগ দেয় বিএসইসি।

(দ্য রিপোর্ট/মাহা/০৮-০৩-২৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর