thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলহজ ১৪৪৫

পেঁয়াজের দামের বিস্ফোরনের আশঙ্কা

২০২৩ মার্চ ১৭ ১৩:২৬:২২
পেঁয়াজের দামের বিস্ফোরনের আশঙ্কা

দ্য রিপোর্ট প্রতিবেদক: রোজার বাকি সপ্তাহখানেক। প্রতিবারই রোজা আসলে দেখা যায় এই মাসের বিশেষ চাহিদা রয়েছে এমন কিছু পণ্যের দাম বাড়তেই থাকে। সাধারণত রমজান মাসে খেজুর,চিনি,তেল,ছোলা এবং পেঁয়াজ এই ৫ টি পণ্যের বিশেষ চাহিদা রয়েছে এই মাসে। এর মধ্যে অন্য ১১ মাসে যে পরিমান চাহিদা রয়েছে তার প্রায় কয়েকগুন বেশি চাহিদা এই এক মাসেই এমনও রয়েছে ।

রাজধানীর পাইকারি ও খুচরা বাজার গুলো ঘুরে দেখা গেছে এই চাহিদাসম্পন্ন পণ্য গুলো নিয়ে খুচরা ব্যবসায়ীরা বলছেন পাইকারি ব্যবসায়ীরা তাদের প্রয়োজন মোতাবেক পণ্য দিচ্ছেন না। অন্যদিকে পাইকারি ব্যবসায়ীরা এলসি খুলতে না পারা কে দোষারোপ করছেন। যদিও গেলো রবিবার বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক শেষে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া বলেন, আগের বছরগুলোর তুলনায় এবারের রোজার জন্য ‘অনেক বেশি’ পণ্য মজুদ আছে বলে জানিয়েছেন তিনি বলেন, “বিভিন্ন মন্ত্রণালয় থেকে তথ্য পেয়েছি, বিগত যেকোনো বছরের চেয়ে এ বছর সরকারের যে খাদ্য মজুদ, তার পরিমাণ অনেক বেশি। অর্থাৎ রোজায় আমাদের অনেক বেশি খাদ্যশস্য মজুদ রয়েছে। এটা আমাদের জন্য অনেক বড় স্বস্তির বিষয়। "দ্য রিপোর্ট রাজধানীর অন্যতম বড় পাইকারি বাজার মৌলভীবাজার, কারওয়ান বাজার ,মালিবাগ বাজার ও রামপুরা বাজার ঘুরে রোজার চাহিদা সম্পন্ন পণ্যগুলোর দামের ব্যাপারে খোঁজ করেছে । আজ থাকছে পেঁয়াজের দাম।

উৎপাদন ভালো হওয়ায় এবার গত বছরের চেয়ে পেঁয়াজের দাম প্রায় অর্ধেকে নেমে এসেছে। ফলে পেঁয়াজের বাজারে স্থিরতা বিরাজ করছিলো সর্বশেষ কয়েকদিন । আজ শুক্রবার (১৭ মার্চ) খুচরাবাজারেআগের দামেই বিক্রি হচ্ছে পেঁয়াজ। এক কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়। অন্যদিকে পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২৮ টাকায়। তবে পেঁয়াজের দাম বৃদ্ধির আশংকা করছেন স্বয়ং ব্যবসায়ীরাই। গতকাল থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ হয়েছে। ফলে পেঁয়াজের দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।। বুধবার (১৫ মার্চ) হিলি স্থল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানির অনুমতি শেষ হয়েছে। তাই আসন্ন রমজান মাসের জন্য পেঁয়াজ আমদানির সময়সীমা বাড়ানোর দাবি জানিয়েছেন আমদানিকারকরা। অন্যদিকে হিলিতে এতদিন ১৯ থেকে ২০ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ গতকাল বিক্রি হয়েছে ২০ থেকে ২২ টাকায়। । কেজি প্রতি বেড়েছে এক থেকে দুই টাকা। ফলে ধারনা করা হচ্ছে পেঁয়াজের দামের বিস্ফোরন ঘটতে পারে রমজানের আগেই।

এদিকে, গতকাল সেগুনবাগিচা বাজারে ইসমাইল হোসেন নামের এক ক্রেতা রমজানের আগে পণ্যের এমন দাম বৃদ্ধি নিয়ে বলেন, "বিশ্বের বিভিন্ন দেশে রমজান মাসে পণ্য ছাড়ের প্রতিযোগিতা চলে আর বাংলাদেশে রমজান মাসে পণ্য দাম বৃদ্ধি হয়ে থাকে। বাজারে সব জিনিসপত্রের দাম বৃদ্ধি পেয়েছে। আমরা গরিব মানুষ কিভাবে সংসার চালাব বুঝিনা। এর মধ্যে প্রতিদিন নিত্যপণ্যের দাম বৃদ্ধি পাচ্ছে।"

প্রসঙ্গত, হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে, বন্দর দিয়ে চলতি মাসের ১৩ কর্মদিবসে ১৮০টি ট্রাকে ৫ হাজার ২২৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

(দ্য রিপোর্ট/মাহা/১৭-০৩-২৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর