thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১ জুন ২০২৩, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩০,  ১২ জিলকদ  ১৪৪৪

২৩ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এডিবি

২০২৩ মার্চ ২৫ ১৫:৫৪:৫৭
২৩ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এডিবি

দ্য রিপোর্ট প্রতিবেদক:গতবছর বন্যায় দেশের ৯ জেলা অনেক ক্ষতিগ্রস্ত হয়। বন্যায় ক্ষতিগ্রস্ত এসব জেলায় পুনর্বাসন ও পুনর্গঠনে জরুরি সহায়তা হিসেবে ২৩ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ঋণ অনুমোদন উপলক্ষে এক বিবৃতিতে এডিবির প্রিন্সিপাল পোর্টফোলিও ম্যানেজমেন্ট স্পেশালিস্ট টিকা লিমবো বলেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর প্রস্তুতি হিসেবে অভিযোজন পরিকল্পনাসহ অনেক উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। সরকারের এসব পদক্ষেপ বাস্তবায়নে এডিবির এ ঋণ বেশ সহায়ক হবে।

সূত্র জানায়, গত বছর দেশের বেশ কয়েকটি জেলায় অনেক বৃষ্টিপাত হয়। এতে বন্যা দেখা দেয়। এই বন্যার কারণে অপেক্ষাকৃত নিচু হাওর অঞ্চলের ৭২ লাখ মানুষকে দুর্ভোগ পোহাতে হয়। এডিবির ঋণের অর্থে ক্ষতিগ্রস্থ জেলাগুলোর অর্থনৈতিক পুনরুদ্ধার, পুনর্গঠন ও প্রতিকূলতা প্রতিরোধের বিভিন্ন কর্মসূচিতে কাজে লাগানো হবে। এই কর্মসূচির আওতায় কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও সিলেট জেলায় অর্থনৈতিক পুনরুদ্ধার কাজে ব্যয় করা হবে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তাদের এ ঋণে এসব জেলায় ৭৫৭ কিলোমিটার গ্রামীণ সড়ক এবং ৩৪ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হবে। প্রয়োজনীয় সেতু এবং কালভার্টও নির্মাণ করা হবে প্রকল্পের আওতায়। আগামীতে বন্যা মোকাবিলায় যা সহায়ক হবে। প্রকল্পের কার্যক্রমে সমাজের প্রবীণ, নারী ও শিশু এবং প্রতিবন্ধীদের নিরাপত্তা বলয়ের আওতায় আনার কথা রয়েছে।

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর