thereport24.com
ঢাকা, রবিবার, ৪ জুন ২০২৩, ২১ জ্যৈষ্ঠ ১৪৩০,  ১৫ জিলকদ  ১৪৪৪

বেলা বাড়ার সাথে বাড়ে  যানজট

২০২৩ মার্চ ২৯ ১৫:০৯:৩০
বেলা বাড়ার সাথে বাড়ে  যানজট

দ্য রিপোর্ট প্রতিবেদক:যানজট রাজধানীর নতুন কোনো সমস্যা নয়, কিন্ত এই সমস্যা নিরসনে নেই কোনো কার্যকরী পদক্ষেপ। সপ্তাহের ছুটির দিন বাদে বাকি সব কর্মদিবসেই সড়কে সৃষ্টি হয় যানজট।

বুধবার (২৯ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর সড়কগুলোতে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন নগরবাসী৷

রাজধানীর উত্তরা, হাউজবিল্ডিং, বিমানবন্দর, খিলক্ষেত বিশ্বরোড হয়ে রেডিসনের সাসনে দিয়ে বনানী মহাখালী পর্যন্ত সড়কে, এদিকে মহাখালী থেকে সাতরাস্তা, মগবাজার হয়ে রমনা, মৎস্যভবন এবং মহাখালী থেকে জাহাঙ্গীর গেট হয়ে ফার্মগেট, কারওয়ান বাজার হয়ে বাংলামোটর-শাহবাগ হয়ে মৎস্যভবন, প্রেসক্লাব পর্যন্ত যানবাহনের প্রচণ্ড চাপ দেখা গেছে। অপরদিকে খিলক্ষেত থেকে কুড়িল হয়ে নতুনবাজার বাড্ডা, রামপুরা, মালিবাগ হয়ে গুলিস্তান পর্যন্ত সড়কেও যানজটের সৃষ্টি হয়েছে।

যাত্রী-পথচারীরা বলছেন, রাজধানীতে যে পরিমাণ যানবাহন রয়েছে, সেই অনুযায়ী সড়ক নেই। সড়কে গাড়ি থামার জন্য উপযুক্ত কোনো বাস বেও নেই। যাত্রী যেখানে খুশী নামতে পারে, আবার যাত্রী তোলার জন্য সড়কের যেখানে-সেখানে বাস দাঁড় করিয়ে দিচ্ছেন চালকরা। অন্যদিকে রাজধানীর সড়কে লেন চালু হলেও কেউ মানছে না। মূলত সড়কে যে যার মতো গাড়ি চালাচ্ছে। এতে সৃষ্টি হচ্ছে যানজট।
তারা বলছেন, বাস চালকরা ট্রাফিক আইন মানতে চায় না। সড়কে যখন পুলিশ দেখা যায়, চালক তখন সুন্দরভাবে গাড়ি চালায়; আর পুলিশ না থাকলে চালক হয়ে ওঠে তামিল নায়ক, নিজের ইচ্ছামত গাড়ি চালায়। এতে অনেক ক্ষেত্রে ঘটছে সড়ক দুর্ঘটনা।

সিয়াম আহমেদ বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত। তিনি প্রতিষ্ঠানের মার্কেটিং বিভাগে কাজ করেন। তাই প্রতিদিন তাকে বিভিন্ন জায়গায় যেতে হয়। এই যাতায়াতে তিনি ত্যাক্ত-বিরক্ত।

তিনি বলেন, যানজট নতুন কোনো সমস্যা নয়। কিন্তু রমজান মাসে সড়কে যানজট অনেক বিরক্তিকর। যানজটে অনেক সময় নষ্ট হয়। ২০ মিনিটের পথ যেতে সময় লাগে এক থেকে দেড় ঘণ্টা। আর দুপুরের পর থেকে ইফতারির আগ পর্যন্ত রাজধানীর কোথাও চলাচল করা যায় না। এই সময়টাতে ভয়াবহ যানজট লেগে থাকে। এর কোনো সমাধান নেই।

আমিনুন্নাহার নামে এক শিক্ষার্থী বলেন, ঈদের ছুটির সময় কয়েকদিন রাজধানীতে চলাচল করে শান্তি পাওয়া যায়। এছাড়া আর কোনো সময় সড়কের স্বাভাবিক পরিস্থিতি দেখি না। সকালে যানজট, দুপুরে যানজট, বিকেল ও রাতেও একই চিত্র। আর বৃষ্টি হইলে তো আর কথাই নেই। তখন সকালের লাগা যানজট ছুটতে ছুটতে রাত পার হয়ে যায়। এই যানজট আর ভালো লাগে না।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর