thereport24.com
ঢাকা, শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১,  ১৫ জিলহজ ১৪৪৫

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নেওয়া হবে : ডিএসই চেয়ারম্যান

২০২৩ মার্চ ৩১ ১১:০৪:২৪
প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নেওয়া হবে : ডিএসই চেয়ারম্যান

দ্য রিপোর্ট প্রতিবেদক:ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেছেন, পুঁজিবাজারের উন্নয়নে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি নানা পরিকল্পনা নেয়া হবে। শুধু তাই নয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে বড় বড় প্রতিষ্ঠানগুলোর সাথে বৈঠক করা হবে।

বৃহস্পতিবার ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) নির্বাহী কমিটির সঙ্গে সৌজন্য সাক্ষাতে ডিএসই চেয়ারম্যান এসব কথা বলেন।

তিনি বলেন, বিনিয়োগের পথে কোনো বাধা থাকলে সেগুলো দূর করার উদ্যোগ নেব। বিনিয়োগ পরিবেশ উন্নয়নে যা করণীয়, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে প্রাপ্ত পরামর্শের আলোকে সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, ডিএসইর আইটি সক্ষমতা বাড়ানোর বিষয়টিকে অগ্রাধিকার দেয়া হবে। অনুকূল পরিবেশ তৈরি করা হবে, যাতে আইটি টিমের সক্ষমতা শুধু বাংলাদেশ নয়, বিশ্বেও অনন্য হয়ে উঠে।

সিএমজেএফ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ডিএসইর সক্ষমতা বাড়ানো, স্বচ্ছতা ও জবাবদিহি বাড়ানোর বিষয়কে অগ্রাধিকার দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের নিরিখে পুঁজিবাজার অনেক পিছিয়ে আছে। এই শূন্যস্থান পূরণ করে বাজারের প্রকৃত সম্ভাবনাকে কাজে লাগাতে হলে প্রয়োজন ইনোভেটিভ ও ডাইনামিক উপায়ে কাজ করা। গতানুগতিক ধারা ও গতিতে কাজ করে এটি সম্ভব নয়। ভালো কোম্পানির তালিকাভুক্তি বাড়াতে বিশেষ উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ভালো ভালো কোম্পানি বাজারে আনা গেলে তাদের হাত ধরে নতুন নতুন অনেক বিনিয়োগকারীও আসবে। তাতে বাজারের গভীরতা বাড়বে।

সিএমজেএফের সাবেক প্রেসিডেন্ট হাসান ইমাম রুবেল বলেন, দেশের প্রধান স্টক এক্সচেঞ্জ হিসেবে পুঁজিবাজারে যে ভূমিকা রাখার কথা, গত কয়েক বছর ধরে ডিএসই তা পারছে না বলে মনে হয়। ডিএসইর বড় ভবন হয়েছে, কিন্তু সে অনুপাতে মর্যাদা ও সক্ষমতা বাড়েনি। এসব বিষয়ে গুরুত্ব দেয়া প্রয়োজন। সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলী সাংবাদিকতা ও পুঁজিবাজারের উন্নয়নে এই সংগঠনের নানা ভূমিকা তুলে ধরেন।

সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমানের নেতৃত্বে সাক্ষাতে উপস্থিত ছিলেন সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলী, সাবেক সভাপতি হাসান ইমাম রুবেলসহ সংগঠনের কার্যনির্বাহী কমিটির সদস্যরা। ডিএসইর পক্ষ থেকে উপস্থিত ছিলেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) সাইফুর রহমান মজুমদার, সিনিয়র মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান এবং ডিএসইর উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমান।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর