thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে এক ভর্তি পরীক্ষা:গঠন হবে  এনটিএ

২০২৩ এপ্রিল ০১ ১৫:০৩:৪১
সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে এক ভর্তি পরীক্ষা:গঠন হবে  এনটিএ

দ্য রিপোর্ট প্রতিবেদক:দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে এক ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হতে যাচ্ছে। এ জন্য ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) গঠন করা হচ্ছে। এতে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, বুয়েট ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়কে এ ভর্তি প্রক্রিয়ায় নিয়ে আসার লক্ষ্যে সোমবার (৩ এপ্রিল) ইউজিসিতে সভা অনুষ্ঠিত হওয়ার কথা আছে। এতে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী।

বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের ভোগান্তি কমানো এবং আর্থিক সাশ্রয় কমাতে তিনটি গুচ্ছে ৩৩টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে। এতে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বুয়েটের মতো বড় বিশ্ববিদ্যালয়ে আসেনি।

অন্যদিকে নানা জটিলতায় গুচ্ছ ভর্তি থেকে ইসলামী বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে। এতে করে গুচ্ছের আসল উদ্দেশ্য থেকে সরে যেতে বসেছে। এই অবস্থায় সব বিশ্ববিদ্যালয়গুলোকে এক ছাতার নিচে এনে একটি কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নেওয়া উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়। সেজন্য গঠন করা হবে ন্যাশনাল টেস্টিং অর্থরিটি (এনটিএ)।

এনটিএ এর কর্মপদ্ধতি ঠিক করতে সোমবার (৩ এপ্রিল) শিক্ষামন্ত্রী দীপু মনির নেতৃত্বে উচ্চপর্যায়ে কোর কমিটির সদস্যরা বৈঠকে বসবেন। এই বৈঠকে বড় পাঁচটি বিশ্ববিদ্যালয়গুলো যাতে এক ছাতার নিচে আসে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে।

বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতিকে কমিটিতে রাখা হয়েছে।

জানতে চাইলে কোর কমিটির সদস্য ও বৈঠকে অংশ নেবে এমন একটি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য বলেন, ৩ এপ্রিলের বৈঠকে পাঁচটি বিশ্ববিদ্যালয়কে কীভাবে এনটিএ-তে আনা যায় সেটিই হবে মুখ্য আলোচনা। বৈঠকটি শিক্ষামন্ত্রীর সরাসরি তত্ত্বাবধানে অনুষ্ঠিত হবে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর