thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

গাজায় যুদ্ধবিরতিতে সম্মত  ফিলিস্তিন  ও  ইসরাইল

২০২৩ মে ০৩ ১৩:৩৫:৩৭
গাজায় যুদ্ধবিরতিতে সম্মত  ফিলিস্তিন  ও  ইসরাইল

দ্য রিপোর্ট ডেস্ক:ইসরাইলের কারাগারে টানা ৮৭ দিন অনাহারে থেকে মারা যান ফিলিস্তিনি খাজের আদনান। তার মৃত্যুর দিন অর্থাৎ মঙ্গলবার রাতেই অবরুদ্ধ গাজা উপত্যকায় বোমা হামলা চালায় ইসরাইল। শেষ খবর পাওয়া পর্যন্ত গাজার সশস্ত্র যোদ্ধা গোষ্ঠীগুলো এবং ইসরাইলি সেনাবাহিনী এ অঞ্চলে একটি অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে।

বুধবার বিষয়টির সঙ্গে পরিচিত দুটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা রয়টার্সকে অস্ত্রবিরতির বিষয়টি নিশ্চিত করেছেন। তারা জানিয়েছেন, জাতিসংঘ, মিসর এবং কাতারের কর্মকর্তারা এই অস্ত্রবিরতির বিষয়টি নিয়ে আলোচনা করেছেন এবং উভয়পক্ষকে সম্মত করিয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবর, মঙ্গলবার দিবাগত রাত সাড়ে তিনটা (৩টা বেজে ৩০ মিনিট) থেকে এ অস্ত্রবিরতি কার্যকর হয়েছে। গাজায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস এবং অন্যান্য যোদ্ধা গোষ্ঠীগুলো এই সিদ্ধান্ত মেনে নিয়েছে। হামাস বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়া জাতিসংঘ, মিসর এবং কাতারের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন। গোষ্ঠীটি আরও জানিয়েছে, হামাস সংশ্লিষ্ট সবার সঙ্গে গাজায় ইসরাইলি আগ্রাসন বন্ধের বিষয়ে আলোচনা করেছে।

এর আগে, যৌথ এক বিবৃতিতে গাজার সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসলামিক জিহাদ জানিয়েছিল, খাজের আদনানের মৃত্যুর প্রাথমিক প্রতিক্রিয়া হিসেবে তার ইসরাইলের উদ্দেশ্যে রকেট হামলা চালায়।

ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, গাজা থেকে মোট ৩০টি রকেট ছোঁড়া হয়েছিল। এর মধ্যে মাত্র দুটি ইসরাইলি শহর সেদেরতে আঘাত হানে। ইসরাইলি জরুরি সেবা বিভাগ জানিয়েছে, এসব রকেটের শ্র্যাপনেলের আঘাতে অন্তত ৩জন গুরুতর আহত হয়েছেন। আহতদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর