thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

কঙ্গোতে  ভয়াবহ বন্যায় ১৭৬ জনের মৃত্যু

২০২৩ মে ০৬ ১০:৩৫:৪২
কঙ্গোতে  ভয়াবহ বন্যায় ১৭৬ জনের মৃত্যু

দ্য রিপোর্ট ডেস্ক:আফ্রিকার দেশ ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলে প্রবল বৃষ্টিপাতের পর ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। এতে ওই অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মৃত্যু হয়েছে অন্তত ১৭৬ জনের।স্থানীয় কর্মকর্তারা এসব তথ্য নিশ্চিত করেছেন। নিখোঁজ রয়েছেন আরও বহু মানুষ। সম্প্রতি দেশটির দক্ষিণাঞ্চলে প্রাণঘাতী এ বন্যায় অসংখ্য ঘরবাড়ি, স্কুল, হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

দক্ষিণ কিভু প্রদেশের সরকার এক বিবৃতিতে জানিয়েছে, প্রদেশটিতে প্রবল বৃষ্টিপাতের কারণে গত বৃহস্পতিবার (৪ এপ্রিল) একটি নদীর পানি উপচে পড়ে। এর ফলে বুশুশু ও নিয়ামুকুবি গ্রামে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি এবং প্রাণহানি হয়।

দক্ষিণ কিভুর গভর্নর থিও এনগওয়াবিদজে কাসি জানিয়েছেন, বন্যায় ১৭৬ জন মারা গেছেন এবং আরও অনেকে নিখোঁজ রয়েছেন।

তবে স্থানীয় নাগরিক সমাজের সদস্য কাসোল মার্টিন বলেছেন, ২২৭টি মরদেহ পাওয়া গেছে। তিনি বলেন, মানুষ খোলা জায়গায় ঘুমাচ্ছে। বহু স্কুল-হাসপাতাল ভেসে গেছে।

শুক্রবার আবহাওয়া অনেকটা পরিষ্কার হয়ে আসার পরে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি এবং ছাদের ওপর কাদামাটির স্তর জমে থাকতে দেখা গেছে।

দক্ষিণ কিভুতে বন্যা ও ভূমিধসের ঘটনা নতুন কিছু নয়। সেখানে একই মাত্রায় ক্ষয়ক্ষতির সবশেষ ঘটনাটি ঘটেছিল ২০১৪ সালের অক্টোবরে। সেসময় ভারি বর্ষণে সাত শতাধিক বাড়ি ধ্বংস হয়। জাতিসংঘের মতে, ওই ঘটনায় ১৩০ জনেরও বেশি মানুষ নিখোঁজ হন।

প্রবল বৃষ্টি ও বন্যায় দেশটির অন্যান্য অঞ্চলেও মর্মান্তিক ঘটনার রেকর্ড হয়েছে। গত মাসে উত্তর কিভু প্রদেশে ভূমিধসে অন্তত ২১ জন নিহত এবং বেশ কয়েকজন নিখোঁজ হওয়ার

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর