thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

চ্যানেলে চ্যানেলে হুমায়ূন স্মরণ

২০১৩ নভেম্বর ১২ ১৯:৫৬:২০
চ্যানেলে চ্যানেলে হুমায়ূন স্মরণ

দি রিপোর্ট২৪ প্রতিবেদক : জনপ্রিয় কথাসাহিত্যিক, নাট্যকার ও পরিচালক হুমায়ূন আহমেদের ৬৫ তম জন্মবার্ষিকী বুধবার। এ উপলক্ষে বিভিন্ন চ্যানেলে রয়েছে তাকে নিয়ে ভিন্ন ভিন্ন আয়োজন। এছাড়া শাহবাগের পাবলিক লাইব্রেরিতে প্রকাশকরা আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানের। হুমায়ূন ভক্তরা ভিড় করবেন এখানেও।

চ্যানেল আই

চ্যানেল আই দিনব্যাপী এক ব্যতিক্রমী উৎসবের আয়োজন করেছে। উৎসবের অংশ হিসেবে চ্যানেল আই প্রাঙ্গণে আয়োজিত হবে হুমায়ূন মেলা। মেলা মঞ্চে পরিবেশিত হবে হুমায়ুন আহমেদের লেখা ও পছন্দের চলচ্চিত্র, নাটকের গান, নাচ, কবিতা আবৃত্তি ও ঘনিষ্ঠজনদের স্মৃতিচারণ। থাকছে হুমায়ূন আহমেদের বই, চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডির স্টলসহ নানা আয়োজন। সকাল ১১টায় বেলুন ও ফেস্টুন উড়িয়ে দেশের সুধী ও সুশীল সমাজের প্রতিনিধি এবং হুমায়ূনভক্তরা হুমায়ূন মেলার উদ্বোধন করবেন।

একইদিন বিকেল সাড়ে ৫টায় চ্যানেল আইয়ে প্রচার হবে অন্য হুমায়ূন নামের অনুষ্ঠানটি। কোনালের উপস্থাপনায় অনুষ্ঠানে অংশ নেবেন চ্যানেল আই সেরাকণ্ঠ ঝিলিক, মুগ্ধ, আশিক ও চৈতি।

রাত সাড়ে ১১টায় প্রচার হবে বিশেষ অনুষ্ঠান স্মরণে হুমায়ূন। মৌসুমী বড়ুয়ার উপস্থাপনায় অনুষ্ঠানে কথা বলবেন মেহের আফরোজ শাওন, জয়ন্ত চট্টোপাধ্যায় ও এস আই টুটুল।

এটিএন বাংলা :

এটিএন বাংলায় দুপুর ১২টা ১৫ মিনিটে প্রচার হবে হুমায়ূন আহমেদ নির্মিত ছায়াছবির গান নিয়ে অনুষ্ঠান ‘ফেয়ার অ্যান্ড লাভলী সিনে সং’। এনিনের সঞ্চালনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন লায়লা বানু।

দুপুর ৩টা ১০ মিনিটে হুমায়ূন আহমেদের রচনা ও পরিচালনায় নির্মিত নাটক ‘চরণরেখা’ প্রচার হবে। এতে অভিনয় করেছেন রামেন্দু মজুমদার, চ্যালেঞ্জার, ডা. এজাজ ও শাওনসহ আরও অনেকে।

বিকাল ৪টা ২০ মিনিটে রুমানা আফরোজের উপস্থাপনা ও পরিচালনায় লাক্স শোবিজ ওয়ার্ল্ড অনুষ্ঠানটির রিভিউ অব ক্ল্যাসিক সেগমেন্টটি সাজানো হয়েছে হুমায়ূন আহমেদ পরিচালিত শ্রাবণ মেঘের দিন চলচ্চিত্রের কথামালা দিয়ে।

বাংলাভিশন :

রাত ১১টা ২৫ মিনিটে নাহিদ আহমেদ বিপ্লবের প্রযোজনায় ফোনোলাইভ স্টুডিও কনসার্ট মিউজিক ক্লাব - এর একটি পর্ব বাংলাভিশনে প্রচার হবে । এ অনুষ্ঠানে গাইবেন কণ্ঠশিল্পী এস, আই টুটুল ও ব্যান্ডদল ধ্রুবতারা। তিনি এই অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের চলচ্চিত্রের গান ও তার রচিত গান গাইবেন। গানের পাশাপাশি তিনি স্মৃতিচারণ করবেন হুমায়ূন আহমেদকে নিয়ে।

দেশ টিভি :

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষ্যে দেশ টিভি নির্মান করেছে বিশেষ অনুষ্ঠান কলমের মানুষেরা। হুমায়ূন আহমেদের বিভিন্ন জনপ্রিয় নাটক ও চলচ্চিত্রের ব্যাপক জনপ্রিয় কিছু চরিত্র নিয়ে সাজানো হয়েছে এ অনুষ্ঠান। চরিত্রগুলো হচ্ছে, আসাদুজ্জামান নূর অভিনীত বাকের ভাই (কোথাও কেউ নেই), মীর্জা সাহেব (অয়োময়),ইউনুস (নান্দাইলের ইউনুস) এবং মনা ডাকাত (নিমফুল)। শাওন অভিনীত তিতলি (আজ রবিবার) এবং শ্রাবণ মেঘের দিন, নিশি কাব্য। আব্দুল কাদের অভিনীত বদি (কোথাও কেউ নেই) ও জামাই (নক্ষত্রের রাত)। ফারুক আহমেদ অভিনীত মাঝি (শ্যামল ছায়া), মতি (আজ রবিবার) ও চোর (তারা তিনজন)। ডাক্তার এজাজ অভিনীত চোর (তারা তিন জন)। আহমেদ রুবেল এবং স্বাধীন খসরু অভিনীত বিভিন্ন চরিত্র। অনিমেষ আইচ বর্ণনা করবেন মিসির আলীর চরিত্র, হুমায়ূন ট্রিবিউট, হুমায়ূনের চরিত্র নির্মাণ। মাকসুদ জামিল মিন্টুর সুরে, কোথাও কেউ নেই, শ্রাবণ মেঘের দিন, আজ রবিবার ও হাছন রাজার গান। আমজাদ সুজনের প্রযোজনায় কলমের মানুষেরা অনুষ্ঠানটি প্রচার হবে ১৩ নভেম্বর রাত ৭টা ৪৫ মিনিটে।

জিটিভি :

জিটিভি প্রচার করবে বিশেষ অনুষ্ঠান যে থাকে আখি পল্লবে। অনুষ্ঠানে এই কিংবদন্তীর ছোটবেলার স্বপ্ন, বেড়ে ওঠা, স্বপ্নের বাস্তবায়ন, লেখালেখি, নাটক, সিনেমাসহ ব্যাক্তি ও পারিবারিক জীবনের নানান বিষয় তুলে ধরা হবে। পাশাপাশি তার ঘনিষ্ঠজনদের বক্তব্যও তুলে ধরা হবে। অরিন্দম মূখার্জী বিংকুর প্রযোজনায় অনুষ্ঠানটি প্রচার হবে বুধবার বিকাল ৫টা ৪০মিনিটে।

মাছরাঙা :

বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে মাছরাঙা টেলিভিশন। হুমায়ূন আহমেদের সহধর্মিনী মেহের আফরোজ শাওনের উপস্থাপনায় বহুমাত্রিক হুমায়ূন প্রচার হবে রাত ৮ টায়। এতে অতিথি হিসেবে থাকবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। সাহিত্য, নাটক ও চলচ্চিত্রে হুমায়ূন আহমেদের নানামাত্রিক সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা করবেন তারা দু’জন। সেই সঙ্গে যোগ হবে অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অভিনেতা তারিক আনাম খান এবং সঙ্গীতশিল্পী সুবীর নন্দীর কথাও। নিজ নিজ অভিজ্ঞতা থেকে হুমায়ূন আহমেদ সম্পর্কে বলবেন তারা।

আরও থাকছে হুমায়ূন আহমেদের দুই শিশুপুত্র নিষাদ ও নিনিতের কথা। আবুল হোসেন খোকনের প্রযোজনায় অনুষ্ঠানটি প্রচার হবে দুপুর ২ টা ৩০ মিনিটে। চলচ্চিত্রের গানের অনুষ্ঠান ‘ফেয়ার অ্যান্ড লাভলী সিনে টিউন’-এ থাকছে হুমায়ূন আহমেদ পরিচালিত বিভিন্ন চলচ্চিত্রের গান। হুমায়ূন আহমেদের একান্ত সাক্ষাৎকার ‘মিসির আলীর সঙ্গে একদিন’ প্রচার হবে বিকাল ৩ টা ২ মিনিটে। বারী সিদ্দিকীর পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান নক্ষত্রের রাত থাকছে বিকাল ৫ টা ২ মিনিটে।

(দিরিপোর্ট২৪/আইএফ/ এমডি/নভেম্বর ১২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর